অস্ট্রেলিয়া যাত্রার আগে গণমাধ্যমকে দেয়া প্রধান বিচারপতি এসকে সিনহার হঠাৎ লিখিত বিবৃতি

Facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail

প্রধান বিচারপতি এসকে সিনহা অস্ট্রেলিয়ার উদ্দেশে যাত্রার আগে গণমাধ্যমকে দেয়া বিবৃতিতে বলেছেন: তিনি অসুস্থ নন, সম্পূর্ণ সুস্থ আছেন। চাপে নয়, ছুটি কাটাতে স্বেচ্ছায় বিদেশে যাচ্ছেন। বিমানবন্দরের পথে গাড়িতে ওঠার আগে বাইরে অপেক্ষমাণ সাংবাদিকদের তিনি জানান, তিনি লিখিত বিবৃতি দিয়ে যাচ্ছেন।

লিখিত বিবৃতিতে তিনি বলেন: আমি সম্পূর্ণ সুস্থ আছি, কিন্তু ইদানিং একটা রায় নিয়ে রাজনৈতিক মহল, আইনজীবী ও বিশেষভাবে সরকারের মাননীয় কয়েকজন মন্ত্রী আমাকে ব্যক্তিগতভাবে যেভাবে সমালোচনা করেছেন, এতে আমি সত্যিই বিব্রত। আমার দৃঢ় বিশ্বাস সরকারের একটা মহল আমার বিষয়কে ভুল ব্যখ্যা প্রদান করে পরিবেশন করায় মাননীয় প্রধানমন্ত্রী আমার প্রতি অভিমান করেছেন যা অচিরেই দূরীভূত হবে বলে আমার বিশ্বাস।

তিনি বলেন: বিচার বিভাগের স্বাধীনতা নিয়ে আমি একটু শঙ্কিত বটে। কারণ গতকাল প্রধান বিচারপতির কার্যভার পালনরত দায়িত্বপ্রাপ্ত প্রধান বিচারপতিকে উদ্ধৃত করে মাননীয় আইনমন্ত্রী জানিয়েছেন, অচিরেই সুপ্রীম কোর্টের প্রশাসনের পরিবর্তন আনবেন। প্রধান বিচারপতির প্রশাসনে দায়িত্বপ্রাপ্ত প্রধান বিচারপতির এসব করার রেওয়াজ নেই। তিনি শুধুমাত্র রুটিন মাফিক দৈনন্দিন কাজ করবেন। এটিই হয়ে আসছে।

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ড. আব্দুর রাজ্জাক বলেছেন: তিনি স্বেচ্ছায় ছুটি নিয়েছেন। রাষ্ট্রপতির কাছে লেখা চিঠিতে তিনি বলেছেন অসুস্থ। অথচ এখন বলছেন অসুস্থ নন। এটাকে কী বলবো ? তিনি চলে যাওয়ার আগে কেন চিঠি দিয়ে গেলেন। আগে কথা বলতে পারতেন। তিনি বিতর্ক সৃষ্টি করতে চাইছেন।

এদিকে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এস কে) সিনহার অসুস্থতার ছুটি চেয়ে আবেদনের চিঠি ও বিদেশে যাওয়ার সময় সাংবাদিকদের দেয়া লিখিত বক্তব্য নিয়ে আওয়ামী লীগের যৌথ সভায় আলোচনা হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। আজ সন্ধ্যায় আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে এ সভা অনুষ্ঠিত হবে। এতে আইনমন্ত্রী আসিনুল হকও থাকবেন বলে জানিয়েছেন ওবায়দুল কাদের।

শনিবার দুপুরে রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের একাদশ শ্রেণির শিক্ষার্থীদের নবীনবরণ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। ছুটির আবেদনে অসুস্থতার কথা থাকলেও দেশ ত্যাগের সময় তিনি অসুস্থ নয় প্রধান বিচারপতির এমন বক্তব্যের জবাব জানতে চাইলে সংবাদিকদের সামনে এ কথা বলেন কাদের।

তিনি বলেন, ‘তিনি ছুটি চেয়েছেন ওটাও লিখিত বিষয়। আর সাংবাদিকদের কাছে বিদেশে যাওয়ার প্রাক্কালে যেটি দিয়েছেন এটাও লিখিত বিষয়। এ দুটি লিখিত বিষয় নিয়ে আমাদের দলের কার্যনির্বাহী কমিটি ও উপদেষ্টা পরিষদের যৌথসভা হবে শনিবার (আজ) সন্ধ্যায়, সেখানে আলাপ-আলোচনা করে দলের বক্তব্য দেব।’

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘তিনি অসুস্থ বলে ছুটি চেয়েছেন রাষ্ট্রপতির কাছে। দুটো চিঠি নিয়েই আমাদের আলাপ-আলোচনা করতে হবে। যিনি (আইনমন্ত্রী) জোর গলায় বলেছেন অসুস্থতার (প্রধান বিচারপতি) কারণে ছুটি চেয়েছেন। তাকেও আমাদের আজকের বৈঠকে আমন্ত্রণ জানিয়েছি।’

 

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

seventeen + 17 =