উন্নয়নের অভিযাত্রাকে আরো বেগবান করতে বিজ্ঞানমনস্কতার প্রসার অত্যাবশ্যক – রাট্রপতি

Facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail

বাংলাদেশ উন্নয়নের মহাসড়কে দ্রুত গতিতে ধাবমান। এ অভিযাত্রাকে আরো বেগবান ও টেকসই করতে বিজ্ঞানমনস্কতার প্রসার অত্যাবশ্যক। বললেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ।জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের ৫০ বছর পূর্তি উপলক্ষে মঙ্গলবার দেয়া বাণীতে তিনি এ কথা বলেন। বুধবার জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের ৫০ বছর পূর্তি।

আবদুল হামিদ বলেন, বিজ্ঞানমনস্কতা সৃষ্টির মধ্যদিয়ে দেশের দারিদ্র্য, অশিক্ষা, কুসংস্কার, দুর্নীতি ও অসচেতনতা দূর করে স্বাধীনতার কাঙ্ক্ষিত সুফল মানুষের দ্বারপ্রান্তে পৌঁছে দিতে হবে।

তিনি বলেন, বিজ্ঞান কূপমণ্ডূকতার বিপরীতে সত্য অনুসন্ধান করে, অন্ধকার থেকে আলোর পথে নিয়ে যায় এবং বিজ্ঞানমনস্ক যুক্তিবাদী সমাজ গঠনের পথ দেখায়। জাদুঘর মহাকালের জ্ঞানভাণ্ডারকে আপন বক্ষে ধারণ করে প্রজন্ম থেকে প্রজন্মান্তরে তা তুলে ধরে ।

তিনি আরো বলেন, জাদুঘর থেকে শিক্ষা নিয়ে তরুণ প্রজন্ম অতীত সম্পর্কে জেনে নিজেদের জ্ঞানভাণ্ডার সমৃদ্ধ করার পাশাপাশি ভবিষ্যতে তা প্রয়োগ করতে পারে।জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর পরিদর্শন করতে তরুণ প্রজন্মের প্রতি আহ্বান জানিয়ে রাষ্ট্রপতি বলেন, তারা নিজেদের জ্ঞানের পরিধি বিস্তৃত করে এবং বিজ্ঞানমনস্ক জাতি হিসেবে গড়ে ওঠে। সম্মিলিত প্রচেষ্টায় বাংলাদেশ অসাম্প্রদায়িক, বিজ্ঞানমনস্ক দেশ হিসেবে গড়ে উঠুক, পরিণত হোক জাতির পিতার স্বপ্নের সোনার বাংলায়।

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

2 − 1 =