কলকাতার বিখ্যাত চিকেন রোলের রেসিপি

Facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail

কলকাতার স্ট্রিট ফুডের খ্যাতি বিশ্বজো়ড়া। তা সে ফুচকাই হোক, কচুরি আলুর দম, সিঙারা বা চিকেন রোল। যে কোনও কিছুতেই দেশের প্রায় সব রাজ্যকে টেক্কা দিতে পারে কলকাতা। আজ শিখে নিন কলকাতার বিখ্যাত চিকেন রোলের রেসিপি।

কী কী লাগবে

চিকেনের জন্য-

বোনলেস চিকেন: ৫০০ গ্রাম (ছোট ছোট টুকরো করা)

দই: ২০০ গ্রাম

তন্দুরি চিকেন মশলা: ৩ টেবল চামচ

হলুদ গুঁড়ো: ১/৪ চা চামচ

লাল লঙ্কা গুঁড়ো: ২ চা চামচ

নুন: স্বাদ মতো

সর্ষের তেল: ২ চা চামচ

আদা-রসুন বাটা: ২ চা চামচ

ঘি: ১ টেবল চামচ

চিকেন তৈরির জন্য

পেঁয়াজ: ২টো বড় (রিং করে কাটা)

ক্যাপসিকাম: অর্ধেকটা (কুচনো)

পরোটার জন্য

ময়দা: ৩০০ গ্রাম

তেল: ১ চা চামচ

নুন ও চিনি : ১ চা চামচ

পানি : আধ কাপ

সাদা তেল: পরোটা ভাজার জন্য

রোল বানানোর জন্য

পেঁয়াজ: ২টো বড় (কুচনো)

কাঁচা লঙ্কা: ২টো (কুচনো)

লেবু: অর্ধেক

চাট মশলা

কী ভাবে বানাবেন

চিকেন আদা-রসুন বাটা, দই, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, তন্দুরি চিকেন মশলা দিয়ে ম্যারিনেট করে রেখে দিন আধ ঘণ্টা। তন্দুরি চিকেন মশলা ব্যবহার করার সুবিধা হল তা হলে আর আলাদা করে জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো ব্যবহার করতে হয় না।

চিকেন ম্যারিনেট করতে দিয়ে ময়দা মেখে নিন। ইচ্ছা হলে লাচ্ছা পরোটা না বানিয়ে সাধারণ পরোটাও বানাতে পারেন। কিন্তু লাচ্ছা পরোটা বানালে রোল অনেক বেশি সুস্বাদু হবে। ময়দা, নুন, চিনি, তেল, জল দিয়ে মেখে নিন। সমান মাপে লেচি কেটে নিন। সাধারণ রুটির লেচির থেকে একটু বড় আকারের লেচি হবে। এ বার বড় গোল করে পরোটা বেলে উপরে তেল লাগিয়ে একটু ময়দা ছড়িয়ে নিন। এ বার এক ধার থেকে রোল করে নিয়ে কয়েলের আকারে গোল প্যাঁচানো লেচি বানিয়ে নিন। হাতের চাপে একটু চ্যাপ্টা করে নিন। লেচি ৩০ মিনিট রেফ্রিজরেটরে রেখে দিন।

যতক্ষণ লেচি ফ্রিজে রাখবেন চিকেন রান্না করে নিন। প্যানে ২ টেবল চামচ তেল গরম করুন। পেঁয়াজ দিয়ে নাড়তে থাকুন। বাদামি হয়ে এলে ম্যারিনেট করা চিকেন দিয়ে দিন। চাপা দিয়ে একদম কম আঁচে রান্না হতে দিন। ৪-৫ মিনিট পরেই দেখবেন চিকেন জল ছাড়তে শুরু করেছে। রান্না হয়ে এলে শেষে পেঁয়াজ কুচি ও ক্যাপসিকাম কুচি দিয়ে নেড়ে নিন। হালকা নাড়বেন যেন একটু কচকচে থাকে। দোকানে চিকেন বানিয়ে রেখে দেওয়া হয়। অর্ডার দেওয়ার পর পেঁয়াজ ও ক্যাপসিকাম দিয়ে নেড়ে নেওয়া হয়।

চিকেন তৈরি হয়ে গেলে ফ্রিজ থেকে লেচি বের করে পরোটা বেলে নিন। তবে বেশি চাপ দিয়ে বেলবেন না। তা হলে লাচ্ছা খুলে যেতে পারে। গরম তাওয়ায় প্রথমে সেঁকে নিন। তারপর তাওয়ায় সামান্য তেল দিয়ে পরোটার দু’পিঠ ভাল মুচমুচে করে ভেজে নিন।

প্লেটের উপর একটা টিস্যু পেপার পাতুন। তার উপর প্রথমে পরোটা রাখুন। মাঝ বরাবার লম্বা করে চিকেন দিন। পেঁয়াজ কুচি, লঙ্কা কুচি, লেবুর রস, চাট মশলা ছড়িয়ে দিন। পরোটা রোল করে কাগজ দিয়ে ভাল করে মুড়ে নিন।

এবার প্রিয়জনদের নিয়ে পরিবেশন করুন আর উপভোগ করুন কোলকাতার স্ট্রীটফুড-চিকেন রোল! এবিপি

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

9 − two =