কিলাউইয়ার লাভা ছুঁল প্রশান্ত মহাসাগর, মারাত্মক রাসায়নিক বিক্রিয়ার আশঙ্কা

Facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail

হাওয়াইয়ের কিলাউইয়া আগ্নেয়গিরির লাভা পৌঁছল প্রশান্ত মহাসাগরে। শনিবার লাভাস্রোত পৌঁছয় সাগরে। লাভা, সালফার ডাই অক্সাইডের সঙ্গে সমুদ্রের লবণাক্ত জল মিশে রাসায়নিক বিক্রিয়ায় তৈরি হয়েছে হইড্রোলিক অ্যাসিড এবং কাচের টুকরো। ভূবিজ্ঞানীরা সতর্ক করেছেন, সমুদ্র থেকে ছিটকে ওঠা ওই অ্যাসিডের ধোঁয়া এবং কাচের টুকরোয় উপকূলবর্তী এলাকার বাসিন্দাদের ফুসফুস, চোখ এবং ত্বকে ক্ষতি হতে পারে।

ফলে ওই অঞ্চলের বাসিন্দাদেরও অন্যত্র সরাতে শুরু করেছে হাওয়াই কাউন্টির অসামরিক প্রতিরক্ষা বিভাগ। জোরাল বাতাসে আগ্নেয়গিরি ধোঁয়া এবং ছাই ক্রমশ দক্ষিণপশ্চিম দিকে এগচ্ছে বলে জানিয়েছে প্রশাসন। এদিকে, শনিবারই  অগ্ন্যুৎপাতে প্রথম জখম হলেন এক ব্যক্তি। হাউওয়াই কাউন্টির মেয়রের মুখপাত্র জ্যানেট স্নাইডার বলেছেন, নিজের বাড়ির বাইরে দাঁড়িয়েছিলেন ওই ব্যক্তি।

তখনই লাভাপাথর এসে পড়ে তাঁর পায়ে। সঙ্গে সঙ্গেই হাঁটুর নিচ থেকে সম্পূর্ণ নিশ্চিহ্ন হয়ে গিয়েছে ওই ব্যক্তির। ভূবিজ্ঞানীরা বলছেন, কিলাউইয়া থেকে ছিটকে বেরনো একটা ছোট পাথরই একটা ফ্রিজের সমান ওজনের। গত দু’‌সপ্তাহ আগে হাওয়াই দ্বীপপুঞ্জের বিগ আইল্যান্ডের সক্রিয় আগ্নেয়গিরি কিলাউইয়া থেকে অগ্ন্যুৎপাত শুরু হয়।

এখনও বিভিন্ন জ্বালামুখ থেকে সমানে ছিটকে উঠছে লাভা, সালফার ডাই অক্সাইডের ধোঁয়া, ছাই। লাভার স্রোত নদীর আকারে বইতে শুরু করে দ্বীপের রাস্তাজুড়ে। সেই লাভার নদীই শনিবার মিশেছে প্রশান্ত মহাসাগরে। নিরাপদ স্থানে সরানো হয়েছে কয়েক হাজার বাসিন্দাকে। আগ্নেয়গিরি বিশেষজ্ঞরা এখনও নিশ্চিত নন কবে থামবে অগ্ন্যুৎপাত।

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

3 + 8 =