চট্টগ্রামের বেসরকারি চাইল্ড কেয়ার হাসপাতালে জীবিত শিশুর বদলে মৃত শিশু প্রদানের ঘটনা ভুল করে?

Facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail

চট্টগ্রামের বেসরকারি চাইল্ড কেয়ার হাসপাতালের ভুলেই জীবিত শিশুর বদলে মৃত শিশু প্রদানের ঘটনা তদন্ত করে যথাযথভাবে যাচাই ও দোষীদের বিরুদ্ধে বিধি অনুযায়ী ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়েছে।
হাসপাতালের এনআইসিইউতে অসতর্কতা ও ভুলের কারণে ঘটনাটি ঘটেছে বলে তদন্ত কমিটির প্রতিবেদনে দাবি করা হয়েছে বলে জানালেন সিভিল সার্জন।

গত ১৭ এপ্রিল ফেনী থেকে আসা রোকসানা আকতার নামের এক নারীর জীবিত নবজাতক কন্যাশিশুকে রেখে অপর একটি শিশুর মরদেহ দেয় চাইল্ড কেয়ার কর্তৃপক্ষ। পরে জানাজার জন্য গোসল করানোর সময় সবাই দেখতে পান সেটি ছেলে শিশু। বিষয়টি পুলিশকে জানানোর পর পাঁচলাইশ থানার হস্তক্ষেপে পরের দিন ভোরে মৃত শিশুর মরদেহ ফিরিয়ে নিয়ে আসল জীবিত কন্যাসন্তান ফেরত দিতে বাধ্য হয় চাইল্ড কেয়ার কর্তৃপক্ষ। 

মঙ্গলবার সন্ধ্যায় নগরের বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এটি তুলে ধরেন বেসরকারি ক্লিনিক পরিদর্শন কমিটির আহ্বায়ক ও বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. এএম মজিবুল হক।
ডা. এএম মজিবুল হক বলেন, প্রাথমিক তদন্তে চাইল্ড কেয়ার হাসপাতালের এনআইসিইউতে অসতর্কতা ও ভুলের কারণে শিশু বদল হওয়ার ঘটনাটি ঘটার বিষয়টি উঠে এসেছে।

তদন্তে শিশু চুরির ঘটনা সত্য কি-না, শিশু দুটির চিকিৎসা যথাযথভাবে সম্পন্ন হয়েছে কি-না, মৃত ছেলে শিশুটি জীবিত মেয়ে শিশুর মায়ের কাছে হস্তান্তরের কারণ কী ছিল, সে সময় হাসপাতাল পরিচালনার বৈধতা এবং কর্তৃপক্ষের ভূমিকা তদন্ত করে দেখা হয়। তদন্তে হাসপাতাল কর্তৃপক্ষকে রোগী ভর্তি ও অভিভাবকদের সঙ্গে যোগাযোগের ক্ষেত্রে আরও সতর্কতা অবলম্বন করাসহ মৃত শিশু অভিভাবকদের কাছে হস্তান্তরের সময় শিশুর নাম, রেজিস্ট্রেশন নম্বর, ঠিকানা, মৃত্যু সনদপত্র যথাযথভাবে যাচাই ও দোষীদের বিরুদ্ধে বিধি অনুযায়ী ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।
তিনি বলেন, বিভিন্ন মাধ্যমে পাওয়া নথিপত্র, ভিডিও ফুটেজ ও পুলিশি কার্যক্রম পর্যালোচনা করে চাইল্ড কেয়ারের ঘটনাটি পুনরায় তদন্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
সংবাদ সম্মেলনে চট্টগ্রামের সিভিল সার্জন ডা. মো. আজিজুর রহমান সিদ্দিকী ও তদন্ত কমিটির প্রধান সরকারি জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. অসীম কুমার নাথ উপস্থিত ছিলেন।

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

2 × two =