চিত্রশিল্পী আসমা কিবরিয়ার প্রয়াণ

Facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail
চিত্রশিল্পী আসমা কিবরিয়া
চিত্রশিল্পী আসমা কিবরিয়া

বাংলাদেশের সাবেক অর্থমন্ত্রী শাহ এ এম এস কিবরিয়ার স্ত্রী চিত্রশিল্পী আসমা কিবরিয়া আর নেই। হৃদরোগে আক্রান্ত হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এই শিলপী । মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৮ বছর।  সোমবার সকালে ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয় বলে পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে। ২০১৩ সালের  সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্রে অস্ত্রোপচারের মাধ্যমে আসমার টিউমার অপসারণ করা হয়েছিল। আসমা কিবরিয়ার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

২৮ ফেব্রুয়ারী ২০০৫ হবিগঞ্জে গ্রেনেড হামলায় নিহত হন সাবেক অর্থমন্ত্রী শাহ এ এমএস কিবরিয়া। হত্যার প্রতিবাদে  কিবরিয়ার স্ত্রী আসমা কিবরিয়া, পুত্র ড. রেজা ও কন্যা ড. নাজলী শোককে শক্তিতে পরিণত করে প্রচন্ড প্রতিবাদী ভূমিকা রেখেছেন।কিবরিয়ার স্মরণে দেশে-বিদেশে শোকসভা, প্রতিবাদ সভা, সমাবেশ, মিছিল, হরতাল, মৌনমিছিল,২০ গজ মার্কিন কাপড়ে মার্কার কলমের স্বাক্ষর সংগ্রহের মাধ্যমে ‘রক্তের অক্ষরে শপথের সাক্ষর’ অভিযানে দেশে ওবং বিদেশে লক্ষ লক্ষ স্বাক্ষর সংগৃহীত করেন।

শাহ এ এম এস কিবরিয়া ও আসমা কিবরিয়ার একমাত্র পুত্র রেজা কিবরিয়া একজন অর্থনীতিবিদ। কন্যা নাজলী কিবরিয়া বোস্টন বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের সহযোগী অধ্যাপক। ড. রেজা কিবরিয়া সাংবাদিকদের জানান, ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায়  সোমবার সকালে তাঁর মায়ের ‘হার্ট অ্যাটাক’ হয়।  সকাল ৯টা ১০ মিনিটে চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন।  আজ বিকালে আসরের পর গুলশানের আজাদ মসজিদে আসমা কিবরিয়ার প্রথম জানাজা হবে। মাগরিবের পর বনানী কবরস্থানে দ্বিতীয়  জানাজার পর সেখানেই তাঁকে দাফন করা হবে।

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

2 × five =