তাসখন্দে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

Facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail

উজবেকিস্তানের তাসখন্দে অবস্থিত বাংলাদেশ দূতাবাস যথাযোগ্য মর্যাদায় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছে।

আজ রোববার ঢাকায় পাওয়া এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, তাসখন্দ দূতাবাসের রাষ্ট্রদূত মসয়ূদ মান্নান বাংলাদেশের জাতীয় পতাকা অর্ধনমিত করারমধ্যে দিয়ে দিনের কর্মসূচি শুরু করেন। এসময় প্রবাসী বাঙালি, দূতাবাসে কর্মরত কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ এবং উজবেকিস্তানের স্থানীয়রা উপস্থিত ছিলেন।

পরে ভাষা শহীদ ও বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে জীবন উৎসর্গকারীদের সম্মানে এক মিনিট নীরবতা পালন করার পর আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এ সময় শহীদ দিবস উপলক্ষে দেয়া রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের বাণী রাষ্ট্রদূত ও কাউন্সিলর পাঠ করে শোনান। উজবেকিস্তানে বসবাসরত প্রবাসী বাঙালিরা দিনটির তাৎপর্য তুলে ধরে বক্তব্য রাখেন এবং ভাষা শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ১৯ ফেব্রুয়ারি, বাংলাদেশ দূতাবাস, বাংলাদেশ হাউজে এক কবিতা সন্ধ্যার আয়োজন করা হয়। উজবেকিস্তানে অবস্থিত বিভিন্ন দেশের দূতাবাসের রাষ্ট্রদূত, জাতিসংঘের বিভিন্ন সংস্থার প্রতিনিধি, আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার প্রতিনিধি, এবং উজবেকিস্তানের সাবেক সংস্কৃতি মন্ত্রীসহ বিভিন্ন প্রতিষ্ঠানে প্রতিনিধিরা কবিতা সন্ধ্যায় উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বিভিন্ন দেশের ৩০টি ভাষার কবিতা আবৃত্তি করা হয়।

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

thirteen + 20 =