থাইল্যান্ডের গুহা থেকে খুদে ফুটবলার -কোচকে উদ্ধার করতে গিয়ে মৃত্যু হল সামান কুনানের

Facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail

থাইলান্ডের গুহায় আটকে পরা ১২ জন খুদে ফুটবলার এবং তাঁদের কোচকে উদ্ধার করতে গিয়ে মৃত্যু হল থাইল্যান্ডের নেভি সিলের প্রাক্তন সদস্যের। নেভি সিলের এক কম্যান্ডার জানিয়েছেন, গুহার ভেতরে অক্সিজেনের অভাবেই মৃত্যু হয়েছে ৩৭ বছরের সামান কুনানের।
জানা গিয়েছে, সামান কুনান গুহার মধ্যে আটকে থাকা ফুটবলারদের জন্য অতিরিক্ত অক্সিজেনের ট্যাঙ্ক রাখতে গিয়ে নিজেই অক্সিজেনের অভাব বোধ করেন। বৃহস্পতিবার স্থানীয় সময় রাত ২টো নাগাদ এই ঘটনাটি ঘটে। ১২ জন কিশোর ফুটবলার এবং তাদের ২৫ বছরের কোচকে উদ্ধার করার জন্য উদ্ধারকারীরা প্রাণপন চেষ্টা চালিয়ে যাচ্ছেন, জানান নেভি সিলের এক কম্যান্ডার। তিনি আরও জানান যে কুনানের সঙ্গে আরও এক সঙ্গী ছিলেন, তিনি কুনানকে বাঁচানোর চেষ্টা করেন, কিন্তু অসফল হন। সামান কুনানের দেহ গুহা থেকে উদ্ধার করে ব্যাঙ্ককের সুবর্ণভূমি বিমানবন্দরে নিয়ে যাওয়া হয়েছে। সেখান থেকেই তাঁর দেহ উড়িয়ে নিয়ে আসা হবে তাঁর বাড়ি রোই ইটে। এখানেই কুনানের শেষকৃত্য সম্পন্ন হবে বলে জানিয়েছে থাইল্যান্ড প্রশাসন।

থাই নেভি সিলের দক্ষ সদস্য এবং আন্তর্জাতিক স্তরের অভিজ্ঞ উদ্ধারকারীরা দিনরাত প্রচেষ্টা চালিয়ে চলেছেন যদি শনিবারের আগেই গুহা থেকে খুদে ফুটবলারদের বের করে আনা যায়। গত কয়েকদিন ধরে ক্রমাগত পাম্পিং করার পরও জলমগ্ন গুহাটিকে জলশূণ্য করা যায়নি। গুহার এখনও বেশ কয়েকটি বাঁক পুরোপুরি জলের নীচে। যার জন্য ১২ জন খুদেকে স্বুবা মাস্ক পরিয়ে বাইরে বের করে আনা ছাড়া আর কোনও বিকল্প নেই। অন্যদিকে বিশেষজ্ঞদের মতে, জলের নীচে সাঁতার কাটতে গেলে ভাল মতো প্রশিক্ষণের দরকার। যা ওই ফুটবলারদের নেই। তাই তাড়াহুড়ো করলে বিপদ আরও বাড়তে পারে। তাই আপাতত গুহায় আটকে থাকা ১৩ জনকে খাবার, জল, অক্সিজেন পাঠিয়ে তাদের চাঙ্গা রাখার চেষ্টা করছেন উদ্ধারকারীরা। সন্তানদের খোঁজ পেয়েও তাদের কাছে না পেয়ে উদ্বেগ বাড়ছে তাদের পরিবারেরও।

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

one + 16 =