দূর্বা লিখেছিলেন, ‘“আমার চারপাশে মৃত্যু- ভাবি হয়ত সব ঠিক হয়ে যাবে’

Facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail

দৃর্বৃত্তদের গুলিতে নিহত লেখক ও প্রকাশক শাহজাহান বাচ্চুর কন্যা দূর্বা জাহান  কয়েকদিন আগেই সামাজিক মাধ্যম ফেসবুকে লিখেছিলেন, “আমার চারপাশে মৃত্যু, মন খারাপ করা ঘটনা, হতাশা সব যখন আসে- আমি ভাবি আজ হয়ত সব ঠিক হয়ে যাবে।…” তার চারদিনের মাথায় নিজের পিতার মৃত্যুর খবর লিখতে হয় দুর্বাকে। দূর্বা ফেসবুকে জানান, “আমার বাবা শাহজাহান বাচ্চু আজকে মরে গেছে। আমাদের গ্রামে। বাবাকে কারা যেনো দুইটা গুলি করে মেরে ফেলেছে।”সোমবার মুন্সিগঞ্জের সিরাজদিখানের পশ্চিম কাঁঠালদি এলাকায় ইফতারের ঠিক আগ মুহূর্তে এ ঘটনা ঘটে বলে পুলিশ জানায়।

 সোমবার সন্ধ্যায় দূর্বা জাহানের বাবা লেখক ও প্রকাশক শাহজাহান বাচ্চুকে গুলি করে হত্যা করেছে দুর্বৃত্তরা। ‘আজ হয়ত সব ঠিক হয়ে যাবে’- ভেবে দূর্বার প্রত্যাশা অলীক থেকে গেলো। দুর্বার ইতিবাচক ভাবনার সাথে বাস্তবতার কি নির্মম পরিহাস!

দূর্বা জাহান জানান  সোমবার ইফতারের আগে তার বাবা কাঁঠালদির এক দোকানে বসেছিলেন। ঘাতকরা দু’টি মোটর সাইকেলে এসে কাছ থেকে বুকে গুলি করে পালিয়ে যায়। ঘটনার সঙ্গে সঙ্গে স্থানীয় লোকজন ইছাপুরা হাসপাতালে নিয়ে গেলে হাসপাতালে চিকিৎসাধীন ডাক্তার তাকে মৃত বলে ঘোষণা করেন।

মাদকবিরোধী অভিযানে নিহত টেকনাফের পৌর কাউন্সিলর মো. একরামুল হককে বলা তার মেয়ের শেষ কথাটিও দুর্বা শেয়ার করেছিলেন ফেসবুকে -“আব্বু তুমি কান্না করতেছো যে।” দূর্বা যখন প্রচণ্ড আবেগ নিয়ে এগুলো লিখছিলেন, তখন ভাবতে ও পারেন নি পিতৃহারা হতে পারেন আজ ই – ভাবতেও পারেন নি তার বাবাও শিকার হতে যাচ্ছেন  নির্মম হত্যার।

লেখালেখির কারণে শাহজাহান বাচ্চুকে ধর্মীয় মৌলবাদী গোষ্ঠী বিভিন্ন সময় হুমকি প্রদান করে বলে জানিয়েছেন তার স্বজনরা। তবে ঠিক কী কারণে, কারা তাকে হত্যা করেছে এখনো জানা যায় নি। তদন্ত চলছে জানিয়েছে পুলিশ।

চার দিন আগে ৭ জুন দুর্বা জাহান তার ফেসবুকে ‘টুডে হেজ বিন ওকে’ শিরোনামের একটি গান শেয়ার করে লিখেছিলেন, “আমার চারপাশে মৃত্যু, মন খারাপ করা ঘটনা, হতাশা সব যখন আসে আমি ভাবি আজ হয়ত সব ঠিক হয়ে যাবে। এই হয়তো শব্দটা আমাকে আরেকটা দিন চালিয়ে নেয়! চারপাশে অনেক বাজে ঘটনা ঘটে যাচ্ছে ভালো আছি কি খারাপ আছি তার ও বাইরে একটা যে গল্প থাকে এইটা সেই গান।”

আইসল্যান্ডের গায়িকা ও গীতিকার এমিলিয়ানা তোরিনির ‘টুডে হেজ বিন ওকে’ গানের গল্পটিও প্রিয়জনকে হারানোর বেদনার সাথে একজনের মানিয়ে নেওয়ার প্রয়াস।

নিহত শাহজাহান বাচ্চু মুন্সিগঞ্জে অনিয়িমতভাবে একটি সাপ্তাহিক পত্রিকা প্রকাশ করতেন। এছাড়া ঢাকায় তার একটি প্রকাশনা সংস্থাও ছিল।

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

nineteen + sixteen =