দেশে বছরে প্রায় ১২ হাজার নারী জরায়ু মুখের ক্যান্সারে আক্রান্ত হচ্ছেন

Facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail

জরায়ুমুখের ক্যান্সার সম্পর্কে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে  শনিবার থেকে সারাদেশে মাসব্যাপী কর্মসূচি শুরু হয়েছে । কর্মসূচির অংশ হিসেবে এদিন ‘জননীর জন্য পদযাত্রা (মার্চ ফর মাদার)’ শীর্ষক শোভাযাত্রা অনুষ্ঠিত হয় । শোভাযাত্রার এবারের প্রতিপাদ্য ‘বাল্যবিবাহকে জোর ‘না’। শোভাযাত্রা চলাকালে  জরায়ুমুখের ক্যান্সার সচেতনতায় সকল স্তরের মানুষকে সচেতনতায় তথ্যসমৃদ্ধ লিফলেট বিতরণ করা হয়।

ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যান্সার (আইএআরসি) এর এক গবেষণায় দেখা যায়, বাংলাদেশে প্রতি পাঁচজন ক্যান্সার রোগীর একজন জরায়ুমুখের ক্যান্সারে আক্রান্ত হচ্ছেন। বছরে প্রায় ১২ হাজার নারী জরায়ু মুখের ক্যান্সারে আক্রান্ত হচ্ছে। এই ঘাতক ব্যাধিতে আক্রান্ত হচ্ছেন প্রায় সাড়ে ছয় হাজার নারী। বিশ্বে জরায়ুমুখে ক্যান্সারে বাংলাদেশে এর স্থান দ্বিতীয়।

জননীর জন্য পদযাত্রার প্রধান সমন্বয়কারী এবং জাতীয় ক্যান্সার গবেষনা ইন্সটিউট ও হাসপাতালের সহযোগী অধ্যাপক হাবিবুল্লাহ তালুকদার রাসকিন  জানান, ‘জননীর কাছে সবার আছে জন্ম ঋণ/জরায়ুমুখের ক্যান্সার সচেতনতায় অংশ নিন’ এই মৌলিক কথা নিয়ে ২০১৬ সাল থেকে এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে। তিনি বলেন, আমাদের দেশের নারীরা স্তন ও জরায়ু এ দুটি অঙ্গ নিয়ে কোন সমস্যা হলে তা নিয়ে কথা বলতে সংকোচবোধ করেন। নারীকে এই লজ্জা ও সংকোচ থেকে বের করে আনতেই কর্মসূচি নেয়া হয়েছে। আমাদের মূল কথা হলো নারীকে লজ্জার এই অচলায়তন ভাঙতে হবে। এতে পরিবারের সদস্যসহ তার সন্তানদের এগিয়ে আসার মানসিকতা তৈরি করতে হবে।

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

4 × 3 =