নতুন ধরণের মাদক ‘খাট’ বা এনপিএস :একের পর এক চালান জব্দ

Facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail

ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে একের পর এক নতুন ধরনের মাদক ‘খাট’ বা এনপিএস এর চালান ধরা পড়ছে। এবার পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) বিমানবন্দরে অভিযান চালিয়ে  ইথিওপিয়া থেকে আসা ১ হাজার ৬০০ কেজি ‘খাট’-এর একটি চালান জব্দ করেছে। মঙ্গলবার এ তথ্য জানা যায়।

সিআইডির সহকারী পুলিশ সুপার (এএসপি) শারমিন জাহান এই তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন।

শারমিন জাহান সাংবাদিকদের বলেন, বিমানবন্দরের কার্গো ইউনিটের ফরেন পোস্ট অফিসের মাধ্যমে ইথিওপিয়া থেকে ‘খাট’-এর চালানটি ঢাকায় আসে। গোয়েন্দা তথ্যের ভিত্তিতে সিআইডির সিরিয়াস ক্রাইম শাখা চালানটি জব্দ করে।

তবে কখন চালানটি জব্দ করা হয়, এ ব্যাপারে কিছু জানায়নি সিআইডি।

আগে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ‘খাট’-এর একাধিক চালান জব্দ হয়।

গতকাল সোমবার সকালে বিমানবন্দরের কার্গো ইউনিটের ফরেন পোস্ট অফিস থেকে প্রায় ১৩৫ কেজি ‘খাট’ জব্দ করে জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থা (এনএসআই)।

গত শনিবার বিমানবন্দরে ঢাকা কাস্টম হাউস ও জাতীয় নিরাপত্তা সংস্থার যৌথ অভিযানে ১৬০ কেজি ‘খাট’ জব্দ হয়।

গত ৩১ আগস্ট বিমানবন্দর থেকে ৪৬৭ কেজি ‘খাট’-এর চালান জব্দ করে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর। এর সঙ্গে জড়িত থাকার অভিযোগে নাজিমউদ্দিন (৪৫) নামের এক ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়। এদিন নাজিমউদ্দিনের শান্তিনগরের কার্যালয় থেকে আরও ৩৯৪ কেজি খাট জব্দ করা হয়।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের কর্মকর্তারা জানান, ‘খাট’ অনেকটা চা-পাতার গুঁড়োর মতো দেখতে। পানির সঙ্গে মিশিয়ে তরল করে এটি সেবন করা হয়। এর প্রতিক্রিয়া অনেকটা ইয়াবার মতো। একধরনের গাছ থেকে এই ‘খাট’ বা এনপিএস তৈরি হয়। এটি ‘খ’ ক্যাটাগরির মাদক। আফ্রিকার দেশ জিবুতি, কেনিয়া, উগান্ডা, ইথিওপিয়া, সোমালিয়া, ইয়েমেনে ওই গাছ পাওয়া যায়।

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

nineteen + five =