‘নবম সত্যেন সেন গণসংগীত উৎসব’

Facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail

বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠীর আয়োজনে ‘নবম সত্যেন সেন গণসংগীত উৎসব’ আজ ঢাকায় শুরু হচ্ছে। তিন দিনব্যাপী এই উৎসব চলবে ২৯ থেকে ৩০ মার্চ পর্যন্ত ।
উৎসবের মূল কর্মসূচি হচ্ছে ‘জাতীয় গণ সংগীত প্রতিযোগিতা’। প্রতিদিন রয়েছে আলোচনা সভা, সেমিনার, বিভিন্ন শাখা সংগঠনের শিল্পীদের সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ। এবারের উৎসবের মূল স্লোগান হচ্ছে ‘ঐক্যের সুরে বাঁধবো সাম্যের গান।’
আজ ২৮ মার্চ কেন্দ্রীয় শহীদ মিনারে এই উৎসব উদ্বোধন করেন বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠীর প্রতিষ্ঠাতা সদস্য ও সংগঠনের সাবেক সভাপতি শিল্পী গোলাম মোহাম্মদ ইদু। বিকেল চারটায় এ অনুষ্ঠানে সভাপতিত্ব করছেন উদীচী কেন্দ্রীয় কমিটির সভাপতি ও গবেষক অধ্যাপক শফিউদ্দিন আহমেদ।
বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠীর সভাপতি অধ্যাপক শফিউদ্দিন আহমেদ জানান, উৎসবে প্রতিবারের মতো রয়েছে জাতীয় পর্যায়ের গণসংগীত প্রতিযোগিতা। বাংলাদেশ শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলা বিভাগে জাতীয় পর্যায়ের গণসংগীত প্রতিযোগিতা শুরু হবে আগামীকাল ২৮ মার্চ সকাল দশটায়।
তিনি জানান, উদীচী প্রতিষ্ঠাতা সত্যেন সেনের জন্মবার্ষিকী উপলক্ষে প্রতিবছর উদীচী এই আয়োজন করে আসছে। ইতিমধ্যে গণসংগীত প্রতিযোগিতা বিভিন্ন বিভাগীয় পর্যায়ে শেষ হয়েছে। বিভাগীয় পর্যায়ের প্রতিযোগিতায় বিজয়ী শিল্পীরা জাতীয় পর্যায়ের প্রতিযোগিতায় অংশ নিতে ঢাকায় পৌঁছেছেন। উৎসবের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে।
অধ্যাপক শফি জানান, বিভাগীয় পর্যায়ে সাড়ে তিনশত গণ সংগীত শিল্পী অংশ নেন। এবার এই প্রতিযোগিতায় বিপুল সাড়া পাওয়া গেছে। অসংখ্য মেধাবী শিল্পী রয়েছে এই প্রজন্মে। গণসংগীতে তাদের সহায়তার জন্যই উদীচী নবম বারের মতো এই উৎসব আয়োজন করছে।

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

8 − 6 =