পান্থকুঞ্জ পার্কের পাশে নির্মাণাধীন বর্জ্য ব্যবস্থাপনা ভবন অবৈধ ঘোষণা করেছেন হাইকোর্ট

Facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail

রাজধানীর কারওয়ান বাজারের পান্থকুঞ্জ পার্কের পাশে নির্মাণাধীন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের আধুনিক বর্জ্য ব্যবস্থাপনা ভবন (সেকেন্ডারি ট্রান্সফার স্টেশন-এসটিএস) নির্মাণ অবৈধ ঘোষণা করেছেন হাইকোর্ট।
একটি রীট আবেদনের চূড়ান্ত নিষ্পত্তি করে বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি মোস্তফা জামান ইসলামের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ গতকাল বুধবার এ রায় দেন। আদালতে রীট আবেদনকারী বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতির (বেলা) পক্ষে ছিলেন আইনজীবী মিনহাজুল হক চৌধুরী।
বেলা জানায়, পান্থকুঞ্জ পার্কের পশ্চিম পাশের রাস্তার দিকে বর্জ্য ব্যবস্থাপনার জন্য ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন একটি সেকেন্ডারি ট্রান্সফার স্টেশন (এসটিএস) গড়ে তুলছিল।

২০১৪ সালের ৩০ এপ্রিল এ উদ্দেশ্যে তারা পরিবেশ অধিদপ্তরের কাছ থেকে শর্তসাপেক্ষে অবস্থানগত ছাড়পত্র নেয়। কিন্তু সিটি করপোরেশন যে জায়গার জন্য অবস্থানগত ছাড়পত্র নিয়েছে, নির্মাণকাজ সেখানে সীমাবদ্ধ রাখেনি। বরং পার্কের ভেতরে দক্ষিণ-পশ্চিম পাশে প্রায় ৫০ ফুট ভেতরে ওই এসটিএসের নির্মাণকাজ শুরু করে এবং বেশ কয়েকটি গাছ কেটে ফেলে।
এ নিয়ে বেলা গত বছর হাইকোর্টে একটি রীট আবেদন করে। আবেদনটির প্রাথমিক শুনানি শেষে গত বছরের ১ ডিসেম্বর আদালত রুল দিয়ে সরকারের কাছে জানতে চান, পান্থকুঞ্জ পার্কের পাশে এসটিএস নির্মাণের জন্য ছাড়পত্র কেন অবৈধ ঘোষণা করা হবে না। পরে গত ৭ জানুয়ারি পান্থকুঞ্জ পার্ক ও সংলগ্ন রাস্তায় সব ধরনের স্থাপনা নির্মাণ ও পার্ক ধ্বংসকারী কার্যক্রম বন্ধ রাখার জন্য নিষেধাজ্ঞা দেন আদালত। পূর্ণাঙ্গ শুনানি শেষে হাইকোর্ট আগের নিষেধাজ্ঞা আদেশ বহাল রাখেন এবং পান্থকুঞ্জ পার্ক এলাকায় বর্জ্য ব্যবস্থাপনা ভবন নির্মাণ অবৈধ ঘোষণা করেন।

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

16 + nineteen =