প্রাণ-আরএফএল গ্রুপের প্রতিষ্ঠাতা আমজাদ খান চৌধুরী আর নেই

Facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail

Pran Amzad Chy

 

প্রাণ-আরএফএল গ্রুপের প্রতিষ্ঠাতা অবসরপ্রাপ্ত মেজর জেনারেল আমজাদ খান চৌধুরী আর নেই । যুক্তরাষ্ট্রের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বুধবার তিনি মারা যান বলে প্রাণের গণমাধ্যম শাখার ব্যবস্থাপক জিয়াউল হক জানিয়েছেন।তিনি সাংবাদিকদের জানান,যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলিনায় ডিউক মেডিকেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বাংলাদেশ সময় বুধবার সন্ধ্যা সোয়া ৭টায় আমজাদ খান শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৬ বছর।মৃত্যুকালে তিনি  স্ত্রী  এবং চার সন্তান- আজার খান চৌধুরী, সেরা হক, আহসান খান চৌধুরী ও উজমা চৌধুরীকে রেখে যান । আমজাদ খানের ছোট ছেলে আহসান খান চৌধুরী জানান, তার বাবার মৃতদেহ যুক্তরাষ্ট্র থেকে ঢাকায় আনার পর সামরিক কবরস্থানে সমাহিত করা হবে।
তাঁর মৃত্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত শোক জানিয়েছেন।ডায়াবেটিস ও হৃদরোগে আক্রান্ত আমজাদ খান প্রায় এক মাস ধরে যুক্তরাষ্ট্রের  হাসপাতালে চিকিৎসা নিচ্ছিলেন।

১৯৩৯ সালের ১০ নভেম্বর নাটোরে জন্মগ্রহণ করেন আমজাদ খান চৌধুরী । ঢাকার নবকুমার ইন্সস্টিটিউটে তার শিক্ষা জীবন শুরু। ১৯৫৬ সালে তিনি পাকিস্তান সেনাবাহিনীতে যোগ দেন। পরবর্তীতে অস্ট্রেলিয়ান স্টাফ কলেজ থেকে স্নাতক করেন।

সেনাবাহিনীর গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন শেষে ১৯৮১ সালে মেজর জেনারেল হিসেবে অবসর নিয়ে ব্যবসা শুরু করেন আমজাদ খান। ব্যবসায়িক জীবনে মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এমসিসিআই), ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিইসি), ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেড (আইডিসিওএল), বাংলাদেশ ডেইরি অ্যাসোসিয়েশনসহ বিভিন্ন সংগঠনের সভাপতি, পরিচালকসহ বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন আমজাদ খান।file2WDJRI17

এছাড়া রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব), বাংলাদেশ এগ্রো প্রসেসরস অ্যাসোসিয়েশন (বাপা), আন্ডারপ্রিভিলেজড চিলড্রেন্স এডুকেশন প্রোগ্রাম (ইউসেপ) প্রভৃতি সংগঠনের প্রতিষ্ঠাতা তিনি।

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

20 − 20 =