ফুসফুস ক্যান্সারে ভিএটিএস সার্জারি পূর্ব ভারতে প্রথম

Facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail

দু মাসের ওপর অত্যন্ত দুর্বলতা ও যন্ত্রণায় কষ্ট পাচ্ছিলেন বছর ষাটের ঋতা সেন (‌নাম পরিবর্তিত)‌। ফুসফুসে ক্যান্সার ধরা পড়ে। ‘‌স্টেজ টু’‌। রোগীর বাঁদিকের ফুসফুসের ওপরের দিকে ও লিম্ফ গ্রন্থির চারপাশজুড়ে পাঁচ সেন্টিমিটারের একটি টিউমার ছিল।

চিকিৎসকরা তাঁকে ‘‌ভিডিও অ্যাসিস্টেড থোরাকোস্কোপি সার্জারি’‌–র (‌ভিএটিএস) পরামর্শ দেন। রোগী খোঁজ নিয়ে জানতে পারেন এই সার্জারি কলকাতার কোনও হাসপাতালে হয় না। বাধ্য হয়ে ভিন রাজ্যে যাওয়ার পরিকল্পনা করেন।

এমন সময়ে আর এন টেগোর ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অফ কার্ডিয়াক সায়েন্সেস–এর থোরাসিক সার্জেন ডাঃ অমিতাভ চক্রবর্তীর খোঁজ পেয়ে গত বছর ১৩ ডিসেম্বর ভর্তি হন। অস্ত্রোপচারে টিউমার  সম্পূর্ণ অপসারণ করা হয়। এক সপ্তাহ পর রোগীকে ছেড়ে দেওয়া হয়। অস্ত্রোপচারের পরে কোনও জটিলতা ছিল না। তিনি এখন সুস্থ।

ডাঃ চক্রবর্তীর মতে, ভিএটিএস হল অত্যাধুনিক মিনিমাল অ্যাক্সেস থোরাসিক সার্জারি। যেখানে শুধুমাত্র চার সেন্টিমিটার এবং দুটি ১.৫ সেমির ছিদ্রের প্রয়োজন হয়। ছিদ্রের জন্য বিশেষ যন্ত্র হোয়াইট স্টেপলার ও ক্যামেরা ব্যবহার করা হয়। ফলে অস্ত্রোপচারের জায়গা ও ব্যবহৃত যন্ত্রপাতি ভালভাবে দেখা যায়।‌‌‌ বুকের মধ্যে সামান্য ছিদ্র করে তার মধ্যে দিয়ে  ক্যামেরা ও যন্ত্রপাতি ঢোকানো হয়। এই ছোট পোর্টগুলি খুবই সুবিধেজনক, কারণ সংক্রমণ ও ক্ষতির আশঙ্কা কম থাকে।‌‌

সৌজন্য আজকাল

 

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

3 × five =