ফ্লোরিডা বিমানবন্দরে দু’ঘণ্টা আটক বক্সার মহম্মদ আলির ছেলে

Facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail

ট্রাম্পের মুসলিম বিরোধী নীতির শিকার হলেন প্রয়াত বক্সিং আইকন মহম্মদ আলির এক ছেলে। মার্কিন মুলুকের এক বিমানবন্দরে নিরাপত্তারক্ষীদের থেকে তাঁকে শুনতে হয়, ‘এই নাম কোথা থেকে পেলেন? আপনি কি মুসলিম?’ এখানেই শেষ নয়, জিজ্ঞাসাবাদের জন্য টানা দু’ঘণ্টা আটক করে রাখা হয় তাঁকে। তাঁর আইনজীবী প্রশ্ন তুলেছেন, আর কতদিন এভাবে ট্রাম্পের নীতির জন্য সাধারণ মানুষকে ভুগতে হবে!

ঘটনাটি ঘটেছে গত ৭ ফেব্রুয়ারি। মহম্মদ আলির দ্বিতীয় স্ত্রী তথা মাকে নিয়ে জামাইকা থেকে ফ্লোরিডা ফিরছিলেন মহম্মদ আলি জুনিয়র। ফিলাডেলফিয়াতে জন্ম তাঁর এবং মার্কিন পাসপোর্টও রয়েছে। কিন্তু ফ্লোরিডায় নামার পরই তাঁর নাম শুনে এগিয়ে আসেন নিরাপত্তারক্ষীরা। তাঁকে এবং তাঁর মা’কে জিজ্ঞাসাবাদ শুরু করা হয়। বক্সিং আইকনের সঙ্গে তোলা ছবি দেখিয়ে তাঁর মা রেহাই পেলেও মহম্মদ আলি জুনিয়র তা পাননি। আরবি ভাষার নাম নিয়ে রীতিমতো বেকায়দায় পড়তে হয় তাঁকে। বারংবার শুনতে হয়, ‘এই নাম কোথা থেকে পেয়েছেন? আপনি কি মুসলিম?’ প্রায় দু’ঘণ্টা আটক থাকার পর ছাড়া পান তিনি।

জানুয়ারি মাসের শেষের দিকে সাতটি মুসলিম রাষ্ট্রের নাগরিকদের আমেরিকা ঢোকার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেই নীতির ফলেই এই হেনস্তা বলে সরাসরি অভিযোগ করেছেন মহম্মদ আলির ছেলে।

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

sixteen − 3 =