বাংলাদেশি আইএস জঙ্গি আসাদ-উজ-জামান নিহত

Facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail

BD Asaduzzaman IS

যুক্তরাজ্যভিত্তিক তথাকথিত গ্রুপ ‘ব্রিটানি ব্রিগেড বাংলাদেশি ব্যাড বয়জ’ এর অন্যতম সদস্য বাংলাদেশি বংশোদ্ভুত ইসলামিক স্টেট (আইএস) জঙ্গি আসাদ-উজ-জামান (২৫) ওরফে আবু আবদুল্লাহ নিহত হয়েছেন ।আসাদ ওসমান সিরিয়ায় ঠিক কবে নিহত হয়েছেন তা অবশ্য জানা যায়নি। তবে তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে লন্ডনের কিংস কলেজের মৌলবাদ বিষয়ক আন্তর্জাতিক গবেষণা কেন্দ্র আইসিএসআর এর গবেষক সিরাজ মাহের। সংস্থাটি বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে জঙ্গিদের গতিবিধির ওপর নজর রাখে। মাহের জানান, সদ্য নিহত ওসমান ছিলেন আরেক নিহত জঙ্গি ইফতেখার জামানের আত্মীয়।

২০১৩ সালের অক্টোবরে যুক্তরাজ্যের পোর্টসমাউথ থেকে এই গ্রুপের পাঁচ সদস্য আইএসে যোগ দেওয়ার জন্য সিরিয়া পালিয়ে যায়। এর আগে সিরিয়ায় যুদ্ধে এই গ্রুপের অন্য তিন সদস্যও নিহত হয়েছিল। আর গ্রুপের আরেক সদস্য মাসুদুর চৌধুরী বর্তমানে ব্রিটিশ কারাগারে সাজা খাটছেন।

২০১৩ সালে যুক্তরাজ্যের গ্যাটউইক বিমানবন্দর দিয়ে এই পাঁচ তরুণ সিরিয়া পালিয়ে যান। পালিয়ে যাওয়া অন্য তরুণরা হলেন-চৌধুরী (৩১), মাহমুদ মেহেদি হাসান (১৯), মামুনুর মোহাম্মদ রশিদ (২৪) এবং মোহাম্মদ হামিদুর রহমান (২৫)।

গ্রুপটির প্রতিষ্ঠাতা ছিলেন আরেক বাংলাদেশি বংশোদ্ভুত ইফতেখার জামান। তিনিই ছিলেন প্রথম কোনও ব্রিটিশ নাগরিক যিনি আইএসে যোগ দিয়েছিলেন। ২০১৩ সালের ডিসেম্বরে আইএস বিরোধী হামলায় তিনি নিহত হন।

 

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

six − one =