বাউল সম্রাট লালন শাহের ১২৬তম তিরোধান দিবস: এবার লালন উৎসব ৩ দিন

Facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail

বাউল সম্রাট লালন শাহের ১২৬তম তিরোধান দিবস উপলক্ষে রবিবার থেকে কুষ্টিয়ার ছেঁউড়িয়ায় তিন দিনব্যাপী লালন উৎসব শুরু হচ্ছে।  সুরের মূর্ছনায় মুখরিত  হয়ে উঠেছে কুষ্টিয়ার ছেঁউড়িয়ায় লালন শাহের আখড়া। এই সাধকের কাছে আসবার জন্য্যে ব্যাকুল বাউল, সাধকেরা বরাবরের মতো জমায়েত হয়েছেন এই উৎসবে। তবে এবার বরাবরের ৫দিনের উৎসবের আনন্দে ঘাটতি পড়ছে নিরাপত্তার কারণে উৎসবের ২ দিন কমিয়ে ৩দিনে নামিয়ে আনার কারণে।

রবিবার সন্ধ্যায় এই উৎসব উদ্বোধন করবেন সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান  নূর। অনুষ্ঠানে জেলা প্রশাসক মো. জহির রায়হান সভাপতিত্ব করবেন। দ্বিতীয় দিনের অনুষ্ঠানে কুষ্টিয়া-৪ আসনের এমপি আব্দুর রউফ এবং সমাপণী দিতে খুলনা বিভাগীয় কমিশনার আব্দুস সামাদ প্রধান অতিথি থাকবেন।

এছাড়া আলোচক থাকবেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ও লালন গবেষক ড. আবুল আহসান চৌধুরী, ড. সরওয়ার মুর্শেদ, কুষ্টিয়া সরকারি কলেজের অধ্যক্ষ বদরুদ্দোজা, এডভোকেট লালিম হক, অধ্যাপক মাসুদ রহমান প্রমুখ।

অনুষ্ঠান উপলক্ষে লালন আখড়া চত্বর এলাকায় উৎসবের আমেজ বিরাজ করছে। তিন দিনের অনুষ্ঠানের মধ্যে রয়েছে সন্ধ্যায় আলোচনা সভা ও লালন স্মৃতিচারণ, গ্রামীণ মেলা এবং জমকালো লালন সঙ্গীতানুষ্ঠান। প্রতিদিন সন্ধ্যা সাড়ে সাতটায় শুরু হবে আলোচনা সভা এবং আলোচানা শেষে রাতভর চলবে লালনগীতির জলসা। অনুষ্ঠানকে ঘিরে নিরাপত্তা ব্যবস্থা জোরদারসহ জেলা প্রশাসনের পক্ষ থেকে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

one + eleven =