ভারতীয় সেনা প্রধান তিন দিনের সফরে ঢাকায়

Facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail

ভারতীয় সেনা প্রধান জেনারেল বিপিন রাওয়াত তিন দিনের সফরে এখন ঢাকা অবস্থান করছেন।

গত ১ জানুয়ারি সেনাপ্রধানের দায়িত্ব নেন জেনারেল রাওয়াত। আর তিনি আন্তর্জাতিক সফরের প্রথম গন্তব্য হিসেবে বাংলাদেশকে বেছে নিয়েছেন বলে হাইকমিশন জানায়। ভারতীয় সেনাপ্রধান নেপাল সফরেও যাবেন।

বাংলাদেশের সেনাপ্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হকের আমন্ত্রণে শুক্রবার সকালে ভারতীয় সেনা প্রধান  ঢাকা আসেন। তিনি ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধে বাংলাদেশের পক্ষে যুদ্ধে অংশ নিয়েছিলেন।

এদিকে এপ্রিলে ভারত যাচ্ছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে হতে পারে দুই দেশের প্রতিরক্ষা সহযোগিতা চুক্তি সই। তারই আগে সফরে আসলেন ভারতের সেনাপ্রধান।

ভারতীয় হাইকমিশন জানিয়েছে, দুই দেশের সশস্ত্র বাহিনীর ঊধ্বর্তন কর্মকর্তাদের মধ্যে চলমান সফর বিনিময়ের অংশ হিসেবে ভারতীয় সেনাপ্রধানের এই কর্মসূচি। সর্বশেষ ২০১৫ সালের সেপ্টেম্বরে বাংলাদেশের সেনাপ্রধান ভারত সফরে গিয়েছিলেন। বিমান বাহিনী ও নৌ বাহিনীপ্রধানরাও ২০১৬ সালে ভারত সফর করেন। ভারতের বিমান বাহিনী এবং নৌ-বাহিনীপ্রধানও ২০১৬ সালে বাংলাদেশ সফর করেন।

ভারতীয় সেনাপ্রধানের সঙ্গে তার স্ত্রী মাধুলিকা রাওয়াত এবং চার সদস্যের প্রতিনিধি দলটি বাংলাদেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর সঙ্গে স্বাক্ষাৎ করবেন। মতবিনিময় করবেন ঊর্ধ্বতন সেনা কর্মকর্তাদের সঙ্গে। এ ছাড়া ভারতীয় সেনাপ্রধান ঢাকার মিরপুরের ন্যাশনাল ডিফেন্স কলেজের শিক্ষার্থী কর্মকর্তাদের উদ্দেশে ভাষণও দেবেন।

সেনা কর্মকর্তা রাওয়াতের নেতৃত্বাধীন ব্যাটালিয়ন বাংলাদেশের উত্তরাঞ্চলে পীরগঞ্জ, ঘোড়াঘাট, গোবিন্দগঞ্জ, শাওলকান্দি, মহাস্থান সেতু এবং বগুড়ায় যুদ্ধে অংশ নেয়।

ভারতীয় হাইকমিশনের বিবৃতিতে জানানো হয়, সফরের সময় ভারতীয় সেনাপ্রধান একাত্তরের ওই যুদ্ধক্ষেত্রগুলোর স্থান ঘুরে দেখবেন।

 

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

eleven + 14 =