ভারতীয় ‌ইন্টিগ্রেটেড ভিসা আবেদন কেন্দ্র ঢাকায়

Facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail

সুদৃঢ় হল ভারত–বাংলাদেশ দ্বিপাক্ষিক বন্ধন।  যমুনা ফিউচার পার্কে ইন্টিগ্রেটেড ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র বা আইভিএসি–র উদ্বোধন করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। ‌তাঁর সঙ্গে ছিলেন বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জমান খান। ঢাকায় ভারতীয় হাইকমিশনের তরফে বিবৃতি দিয়ে জানানো হয়, আগামী ১৫ তারিখ মতিঝিল এবং উত্তরা এলাকার আইভিএসি বন্ধ হয়ে যাবে। তার পরিবর্তে ওই দুই এলাকার ভিসা জমার যাবতীয় কাজ করবে ফিউচার পার্কের নতুন আইভিএসি। এরপর আগামী ৩১ অগাস্টের মধ্যেই মিরপুর রোড এবং গুলশন এলাকার আইভিএসি–দুটিও বন্ধ হয়ে যাবে। এরপর থেকে সব ধরনের ভিসা ক্যটাগরির জন্য ফিউচার পার্কের আইভিএসি থেকেই আবেদন করতে পারবেন ভিসাপ্রার্থীরা।

ভারতীয় হাই কমিশনের বিবৃতিতে আরও বলা হয়েছে, নতুন এই আইভিএসি–টি মডেল ভিসা কেন্দ্র হিসেবে গড়ে তুলতে চাইছে দু’‌দেশই। ১৮,৫০০ বর্গফুট এলাকায় অবস্থিত এই কেন্দ্রে কম্পিউটারচালিত টোকেন ভেন্ডিং মেশিন, ভিসা জমা দেওয়ার ৪৮টি কাউন্টার, ভিসাপ্রার্থীদের জন্য এসিরুমে আরামদায়ক বসার জায়গা, চা–কফি–নরম পানীয়ের ভেন্ডিং মেশিন এবং খাবার স্টল থাকছে।

এছাড়া বয়স্ক নাগরিক, মহিলা, স্বাধীনতাসংগ্রামী এবং ব্যবসায়ীদের জন্য পৃথক কাউন্টার থাকছে। কম দামে প্রিন্টিং এবং জেরক্স সহ বিভিন্ন পরিষেবা দেওয়ার বিশেষ হেল্প ডেস্ক থাকছে এখানে।     এছাড়া এই আইভিএসি–র ভিতরেই শপিং মল এবং সিমলেস ভিসা পরিষেবা দেওয়ার পরিকল্পনাও রয়েছে হাই কমিশনের। এসবিআই–এর সহযোগিতায় এই ব্যবস্থায় দ্বিপাক্ষিক সম্পর্ক আরও উন্নত হবে বলে মনে করছে হাই কমিশন।

আইভিএসি–র উদ্বোধনের আগে গণভবনে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে একাধিক আঞ্চলিক ইস্যুতে আলোচনা সারেন রাজনাথ। বৈঠক শেষে টুইটে তিনি লেখেন, হাসিনার সঙ্গে বিভিন্ন ইস্যুতে অত্যন্ত সদর্থক আলোচনা হয়েছে।

তিনদিনের বাংলাদেশ সফরের শেষদিন, রবিবার বাংলাদেশ সেক্রেটারিয়েটে আসাদুজ্জামানের সঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ে বৈঠক করেন  রাজনাথ। এর আগে ২০১৬ সালে এই বৈঠক হয়েছিল দিল্লিতে। শুক্রবার ঢাকা পৌঁছন রাজনাথ। তাঁকে বিমানবন্দরে স্বাগত জানান আসাদুজ্জামান। রাতে রাজনাথের সম্মানে নৈশভোজের আয়োজন করেছিলেন ভারতীয় হাই কমিশনার হর্ষবর্ধন শৃংলা।

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

5 + fourteen =