ভারতে ক্রীড়া নিয়ে ৫টি ছবি: আজ মুক্তি পেল ‘শালা খাড়ুস’

Facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail

খেলা নিয়ে ফিল্ম বানিয়ে লোকসানে পড়তে হয় না বলেই মনে করেন ভারতীয় চলচ্চিত্র প্রযোজক-পরিচালকরা। দর্শক নাকি খুব পছন্দ করেন খেলোয়াড়দের জীবন নিয়ে ছবি। পাশাপাশি খেলা নিয়ে রিয়্যালিস্টিক ছবিও নাকি দর্শককে হলমুখী করে। হয়তো বিগত দিনে ‘ভাগ মিলখা ভাগ’ বা ‘মেরি কম’-এর সাফল্যই প্রযোজক-পরিচালকদের মনে এমন ধারণার সৃষ্টি করেছে। এ ধারণা নিয়েই এবছরও আলোর মুখ দেখতে যাচ্ছে খেলা নিয়ে পাঁচটি ছবি, যার ধারাবাহিকতায় ভারতে আজ মুক্তি পেলো মুষ্টিযুদ্ধ নিয়ে তৈরি ছবি ‘শালা খাড়ুস’।

দক্ষিণ ভারতীয় অভিনেতা মাধবন শালা খাড়ুসে অভিনয় করেছেন একজন বক্সিং কোচের ভূমিকায়। আর বক্সারের ভূমিকায় আছেন ভারতের সত্যিকারের মহিলা মুষ্টিযোদ্ধা ঋতিকা সিং। আসলে এ ছবির পরিচালক সুধা কঙ্গরা এমন একজন নায়িকা চেয়েছিলেন, যিনি আদতে একজন খেলোয়াড় কিন্তু অভিনয়টাও করতে পারেন। সে-হিসেবেই প্রায় ১০০ মহিলা ক্রীড়াবিদের মধ্যে থেকে ঋতিকাকে বেছে নেন সুধা। এ ছবির গুরুত্বপূর্ণ একটি ভূমিকায় অভিনয় করেছেন মুমতাজ সরকারও।

খেলাধুলো নিয়ে তৈরি এ বছরের আর চারটি ভারতীয় ছবি হল: ’আজহার’, ‘সুলতান’, ‘ধোনি: দা আনটোল্ড স্টোরি’, এবং ‘দঙ্গল’।

ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক আজহারউদ্দিনের জীবন নিয়ে নির্মিত ‘আজহার’ ছবিটি পরিচালনা করেছেন টনি ডি’সুজা, প্রযোজনায় রয়েছেন একতা কাপুর। এ ছবিতে আজহারের ভূমিকায় অভিনয় করেছেন ইমরান হাসমি। আজহারের প্রথম স্ত্রী নওরিনের ভূমিকায় অভিনয় করেছেন প্রাচী দেশাই, এবং দ্বিতীয় স্ত্রী সঙ্গীতা বিজলানির ভূমিকায় নার্গিস ফকরি। অভিনয়ে সেইসঙ্গে আরো আছেন হুমা কুরেশি, গৌতম গুলাটি, কুণাল রায় কাপুর, মনজোৎ সিং প্রমুখও। আগামী ১৩ মে ‘আজহার’ মুক্তি পাবে।

ভারতীয় ক্রিকেট দলের বর্তমান অধিনায়ক এম. এস. ধোনির জীবন নিয়ে তৈরি ‘ধোনি: দা আনটোল্ড স্টোরি’ ছবিতে নামভূমিকায় অভিনয় করেছেন সুশান্ত সিং রাজপুত, এবং ধোনির স্ত্রী সাক্ষীর ভূমিকায় আছেন কিয়ারা আদবানি। রিহিতি স্পোর্টস ম্যানেজমেন্ট প্রযোজিত ও নীরজ পাণ্ডে পরিচালিত এ ছবি মুক্তি পাবে আগামী সেপ্টেম্বরে।

‘সুলতান’ ছবিটি বানানো হয়েছে হরিয়ানার এক কুস্তিগীরকে নিয়ে, যাঁর ভূমিকায় অভিনয় করেছেন সালমান খান ভূমিকায়। আলি আব্বাস জাফর পরিচালিত এ ছবি  মুক্তি পাবে আগামী ঈদে। কুস্তিগীরের শৈশবের ভূমিকায় আছেন ‘কাই পো চে’ ছবির অভিনেতা অমিত সাধ। এ ছবিতে সলমনের বিপরীতে অভিনয় করেছেন আনুশ্‌কা শর্মা, আর সালমানের কোচের ভূমিকায় রণদীপ হুদা। যশরাজ ফিল্মসের ব্যানারে নির্মিত এ ছবির প্রযোজক হলেন আদিত্য চোপড়া।ধোনি: দ্য আনটোল্ড স্টোরি: ভারতীয় ক্রিকেট দলের বর্তমান অধিনায়ক এম. এস. ধোনির জীবন নিয়ে তৈরি ‘ধোনি: দা আনটোল্ড স্টোরি’ ছবিতে নামভূমিকায় অভিনয় করেছেন সুশান্ত সিং রাজপুত, এবং ধোনির স্ত্রী সাক্ষীর ভূমিকায় আছেন কিয়ারা আদবানি। রিহিতি স্পোর্টস ম্যানেজমেন্ট প্রযোজিত ও নীরজ পাণ্ডে পরিচালিত এ ছবি মুক্তি পাবে আগামী সেপ্টেম্বরে।

‘দঙ্গল’ ছবিটি বানানো হয়েছে কুস্তিগীর মহাবীর সিং ফোগটের জীবন নিয়ে, এবং নামভূমিকায় অভিনয় করেছেন আমির খান। সমাজের নিয়ম ভেঙে মহাবীর সিং ফোগট কুস্তির তালিম দিয়েছিলেন তাঁর মেয়ে গীতা ও ভাইঝি ববিতাকে। গীতা ও ববিতা পরে কমনওয়েলথ গেমস ও অলিম্পিক গেমসের পদক জয় করেন । ‘দঞল’ ছবিতে অভিনয়ের জন্য আমির খান হরিয়ানার উচ্চারণে কথা বলা শিখেছেন, এবং তাঁর বর্তমান বয়সে বিপজ্জনক হওয়া সত্বেও বাড়িয়েছেন নিজের দেহের ওজন। এ ছবির গানগুলোর কথা ও সুর রচনা করেছেন দুজন বাঙালি, যথাক্রমে অমিতাভ ভট্টাচার্য ও প্রীতম চক্রবর্তী। ছবিটি আগামী বড়দিনে মুক্তি পাবে।

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

two × three =