ভারত-বাংলাদেশের মধ্যে যাতায়াতকে এবার আরও সুগম করতে নয়া রুটে বাস চালানোর চুক্তি করতে চলেছে দুই দেশ

Facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail

পশ্চিমবঙ্গের নবান্ন এবং কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রনালয়ের সূত্রের খবর, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সায় দেওয়ায় কলকাতা-খুলনা ভায়া যশোর রুটটিকে বাংলাদেশের প্রস্তাব মতো ঢাকা পর্যন্ত সম্প্রসারণে উদ্যোগী হয়েছে দিল্লিও।

সেই কলকাতা-ঢাকা ভায়া যশোর, খুলনা রুটের ‘এগ্রিমেন্ট’ বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার এ দেশে সফর চলাকালীনই চূড়ান্ত হতে চলেছে।

পরিকল্পনা চলছিল, কলকাতা থেকে নয়া এই রুটটি যাবে যশোর হয়ে খুলনা পর্যন্ত। কিন্তু, বাংলাদেশ চায়, রুটটি সম্প্রসারিত হয়ে আসুক ঢাকা পর্যন্ত। বাংলাদেশের এই প্রস্তাবের  পরই বিষয়টি নিয়ে নড়েচড়ে বসে দিল্লি। দিল্লি থেকে এ রাজ্যের মতামত চাওয়া হয়। মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার সেই প্রস্তাবে সম্মতি দিয়েছে বলেই খবর। বাংলাদেশের প্রধানমন্ত্রীর সফরে চুক্তি চূড়ান্ত হওয়ার পরই নয়া রুটে বাণিজ্যিকভাবে বাস চালাতে ইতিমধ্যেই পরিষেবা প্রদানকারী সংস্থাকে সবরকমভাবে তৈরি থাকতে বলা হয়েছে।

কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রণালয়ের  সূত্রের খবর, বর্তমানে কলকাতা থেকে দু’টি রুটে বাংলাদেশে বাস চলাচল করছে। সরাসরি কলকাতা-ঢাকা রুটে দু’টি করে বাস ছাড়ছে সোম, বুধ এবং শুক্রবার। ফিরতি বাসগুলি ছাড়ছে মঙ্গল, বৃহস্পতি এবং শনিবার। ২০১৫ সালের জুন মাসে কলকাতা-আগরতলা ভায়া ঢাকা রুটটির সূচনা হয়। এই রুটেও দু’টি করে বাস যাচ্ছে এবং দু’টি করে বাস আসছে সপ্তাহে তিন দিন। তাতেও যাত্রীদের ভিড় সামাল দেওয়া যাচ্ছে না। সার্বিক এই প্রেক্ষাপটেই ফের আরও একটি নতুন রুটে বাস চালানোর পরিকল্পনা করা হয়।

বাংলাদেশের প্রধানমন্ত্রীর সফরেই এই রুট নিয়ে চুক্তি চূড়ান্ত হবে বলে রাজ্যকে জানানো হয়েছে। সেই মতোই প্রয়োজনীয় প্রস্তুতি রাখা হচ্ছে। কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রকের এক কর্মকর্তা  বলেন, আগামী ৭ থেকে ১০ এপ্রিল পর্যন্ত বাংলাদেশের প্রধানমন্ত্রী ভারতে  সফর করবেন। তার মধ্যে আগামী ৮ এপ্রিল নয়া রুট নিয়ে ‘এগ্রিমেন্ট’ স্বাক্ষরিত হবে বলে এখনও পর্যন্ত ঠিক রয়েছে।

পরিসেবা  প্রদানকারী সংস্থার কর্ণধার অবনীকুমার ঘোষ বলেন, বাস প্রস্তুত রাখতে বলা হয়েছে। দু’টি এসি ভলভো বাস রয়েছে। আমরা পরিসেবা দিতে তৈরি। যেদিনই আমাদের বলা হবে, সেদিন থেকেই বাস চলবে।

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

twelve − 9 =