ভিটেমাটি ফেরত পেতে যাচ্ছেন এক লক্ষ রোহিঙ্গা

Facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail

পালিয়ে প্রাণ রক্ষা করলেও ভিটেমাটি হারিয়েছিলেন প্রায় ছয় লক্ষ রোহিঙ্গা। স্বদেশে স্বাধীনতা হারিয়ে প্রাণভয়ে শরণার্থী শিবিরে কোনওভাবে মাথা গোঁজার লড়াই করতে হচ্ছে তাঁদের। এবার হয়তো শেষ হতে চলেছে রোহিঙ্গাদের দুর্দিন। শরণার্থীদের দেশে ফেরাতে বাংলাদেশ ও মায়ানমার মধ্যে অনেকটাই এগিয়ে গিয়েছে আইনি প্রক্রিয়া। শুক্রবার, নাইপিদাও-য়ের কাছে এক লক্ষ রোহিঙ্গা বাস্তুহারাদের তালিকা পেশ করেছে সরকার । সব ঠিক থাকলে প্রথম দফায় তালিকাভুক্তদের রাখাইন প্রদেশে ফেরত পাঠানো হবে।

এই নতুন পদক্ষেপের কথা জানিয়েছেন, সড়ক ও পরিবহন মন্ত্রী ওবায়দুল কাদের। কক্সবাজারের উখিয়া কুতুপালং-১ ক্যাম্পে একটি স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠনের উদ্যোগে আয়োজিত ত্রাণ বিতরণ অনুষ্ঠানে বক্তব্য রাখেন তিনি। সেখানেই এই পদক্ষেপের কথা জানান কাদের। মায়ানমারের সঙ্গে প্রত্যর্পণ সংক্রান্ত জটিলতা অনেকটাই কেটেছে বলে জানিয়েছেন তিনি। ভিটেমাটি হারানোদের কখনওই বিপদের মুখে ঠেলে দেবে না সরকার । বিশ্ব মানচিত্রে রোহিঙ্গাদের জন্য দরজা খোলা রেখেছে বাংলাদেশ। প্রত্যর্পণ প্রক্রিয়া সম্পূর্ণ না হওয়া পর্যন্ত শরণার্থীদের সমস্ত সম্ভব সাহায্য দেবে সরকার।

ওয়াকিবহাল মহল মনে করছে, অবশেষে আন্তর্জাতিক সম্প্রদায়ের চাপের মুখে নতিস্বীকার করেছে সু কি সরকার। এবার শরণার্থীদের ফেরত নিয়ে মুখরক্ষার চেষ্টায় নেমেছে নাইপিদাও। তবে অন্দরের বৌদ্ধ চরমপন্থীদের চাপের মুখে প্রত্যর্পণ প্রক্রিয়া ধাক্কা খেতে পারে বলেও মত আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞদের।

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

thirteen + 15 =