ভেজাল ঔষধ প্রস্তুতকারীদের কঠোর সাজা দিতে ড্রাগ কোর্ট করতে যাচ্ছে সরকার:স্বাস্থ্যমন্ত্রী

Facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail

IMG_3093

৩০ এপ্রিল ২০১৫, ঢাকা:  ভেজাল ঔষধ প্রস্তুতকারী ও ভুয়া ক্লিনিক পরিচালনাকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে স্বতন্ত্র ’ড্রাগ আদালত’ গঠনের চিন্তা করছে সরকার। বৃহস্পতিবার সন্ধ্যায় ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের আয়োজনে এক সেমিনারে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রী মোহাম্মদ নাসিম এ কথা জানান। তিনি বলেন, ভোজাল ঔষধ ও ভুয়া ক্লিনিকগুলোর কারনে অনেক প্রাণহানী ঘটছে, এ ধরনের অনেক প্রতিষ্ঠান বন্ধ করার উদ্যোগ নেয়া হলেও আদালতের স্থগিতাদেশে তা থেমে থাকছে। সেইসাথে দীর্ঘমেয়াদে বিচার কাজ ঝুলে থাকায় তাদের দৌরাত্ম কমছে না। তাই পৃথক শ্রম আদালতের আদলে ‘ড্রাগ আদালত’ প্রতিষ্ঠার চিন্তা করছে সরকার।
সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী আরো বলেন, বেসরকারি মেডিকেল কলেজে ভর্তির জন্যে অনেক চাপ থাকার পরও মেধা মূল্যায়নের মাধ্যমেই শিক্ষার্থী ভর্তি অব্যাহত রাখছে সরকার।

সেমিনারে বিশেষ অতিথি ছিলেন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রনালয়ের সচিব, সৈয়দ মঞ্জুরুল ইসলাম । মূল প্রবন্ধ উপস্থাপন করেন স্কয়ার ফার্মাসিউটিক্যালস এর নির্বাহী পরিচালক পারভেজ হাশিম। এছাড়া আলোচনায় অংশ নেন এম মোসাদ্দেক হোসেন, ব্যবস্থাপনা পরিচালক, ইউনিমেড এবং ইউনি হেলথ, অধ্যাপক এবিএম ফারুক, ফার্মাসিউটিক্যাল টেকনোলজি বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়, অধ্যাপক আহমদ শফি, উপার্চায, ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারপার্সন ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাসউদ্দিন।
যুক্তরাষ্ট্রের বাজারে সম্প্রতি দুটি ঔষধ কোম্পানীর অনুমোদন পাওয়ায় সেদেশের বিশাল বাজারে ঔষধ শিল্পে রপ্তানি আয় বাড়ানোর যে সম্ভাবনা তৈরি হয়েছে তা কাজে লাগানোর আহ্বান জানান বক্তারা । তাঁদের প্রত্যাশা এই অগ্রগতি ধরে রাখতে পারলে শিগগিরই  ঔষধই হবে গার্মেন্টস এর পরে বৃহত্তম রপ্তানি খাত।
ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক ড. চৌধুরী ফয়েজ হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠানে দেশের শীর্ষ স্থানীয় র্ফামেসি শিল্পের উদ্যোক্তা, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের র্ফামেসি বিভাগের শিক্ষক, শিক্ষাথী ও গবেষকরা অংশ নেন।

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

4 × 3 =