মামলার নথি ফেরত দিতে অনিচ্ছুক বিচারপতি শামসুদ্দিন

Facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail

মামলার নথি ফেরত চেয়ে প্রধান বিচারপতির দেয়া আদেশ ‘অবৈধ’ বলে মন্তব্য করে আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি এ. এইচ. এম. শামসুদ্দিন চৌধুরী আজ সোমবার সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে সাংবাদিকদেরকে বলেন, নিজের কাছে থাকা এসব নথি তিনি ফেরত দেবেন না।

বিচারপতি শামসুদ্দিন বলেন, গতকাল সন্ধ্যায় আপিল বিভাগের জ্যেষ্ঠতম বিচারপতি মো. আবদুল ওয়াহহাব মিঞা তাঁর হাতে লেখা রায় ও আদেশগুলো গ্রহণ করতে সম্মত হয়েছেন, এবং এজন্যে তিনি বেঞ্চের আরেক বিচারপতি মোহাম্মদ ইমান আলীর কাছে তাঁর লেখা রায় ও আপিলগুলো জমা দিতে যাচ্ছেন; তবে কিছুতেই তিনি মামলার নথি ফেরত দেবেন না।

বিচারপ্রার্থীদের ভোগান্তি কমানো প্রসঙ্গে গণমাধ্যমে কথা না বলে বিচারপতি শামসুদ্দিনের কাছে থাকা মামলার নথিগুলো দ্রুত ফেরত দিতে বলেছেন প্রধান বিচারপতি।

এর আগে, গতকাল সকালে, সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে এক সংবাদ সম্মেলনে বিচারপতি শামসুদ্দিন চৌধুরী বলেছিলেন, তিনি যেসব রায় ও আদেশ লেখা শেষ করেছেন, সেগুলো জমা দিতে গিয়ে ব্যর্থ হয়ে সেগুলো গ্রহণের জন্যে  প্রধান বিচারপতির কাছে চিঠি পাঠিয়েছেন।

এর কয়েক ঘণ্টা পর সুপ্রিম কোর্ট এক সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে তাঁকে সব ফাইল ফেরত দিতে বলে।

এ বিজ্ঞপ্তিতে বিচার চলাকালে সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে বিচারপতি শামসুদ্দিন চৌধুরীর সংবাদ সম্মেলন করাকে ‘নজিরবিহীন’ বলে উল্লেখ করা হয়। সর্বোচ্চ আদালতের পক্ষ থেকে বলা হয়েছে, “প্রধান বিচারপতি আশা করেন, বর্তমান ও ভবিষ্যতে বিচারপতিরা কোর্টের পবিত্রতা ও মর্যাদা বজায় রাখতে এ ধরনের কাজ থেকে বিরত থাকবেন।”

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

8 + 9 =