মাস্টার দা সূর্যসেনের বসতভিটা পরিদর্শন করবেন প্রণব মুখার্জি

Facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail

ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি ব্যক্তিগত সফরে গতকাল বিকাল সাড়ে ৪টায় ঢাকায় এসেছেন। আগামীকাল  মঙ্গলবার সকালে তিনি চট্টগ্রামে আসবেন। চট্টগ্রামে অবস’ানকালে তিনি মাস্টার দা সূর্যসেনের পারিবারিক বসতভিটা পরিদর্শন করবেন। এছাড়া উপমহাদেশের বর্ষীয়ান এই রাজনীতিবিদকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সম্মানসূচক ডি-লিট উপাধি দেবে। এলক্ষ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে এক সংবর্ধনা অনুষ্ঠানেরও আয়োজন করা হয়েছে। এছাড়া একটি সুধী সমাবেশে বক্তৃতা দেয়া ছাড়াও অনির্ধারিত কিছু সূচিও রয়েছে ।
জেট এয়ারওয়েজের একটি ফ্লাইটে তিনি  রবিবার দিল্লি থেকে ঢাকা আন্তর্জাতিক শাহজালাল বিমানবন্দরে পৌঁছালে বাংলাদেশ সরকারের পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী তাঁকে স্বাগত জানান। এ সময় বাংলাদেশে অবস’ানরত ভারতীয় হাই কমিশনার হর্ষবর্ধন শ্রিংলাও বিমানবন্দরে উপসি’ত ছিলেন।

বিমানবন্দর থেকে শহরে যাবার পথে তিনি বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারের আত্মাহুতির স্থান পাহাড়তলী রেলওয়ে এলাকায় ইউরোপীয়ান ক্লাবে (বর্তমানে বিভাগীয় প্রকৌশলী-১ ও ২ এর কার্যালয়) যাওয়ার কথা রয়েছে। রেলওয়ের পক্ষ থেকে গতকাল টাইগার পাস থেকে রাস্তার উভয় পাশের অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান চালায়। পূর্বাঞ্চলীয় রেলওয়ের ভূ-সম্পত্তি কর্মকর্তা ইশরাত রেজা বলেন, ‘আমরা টাইগার পাস এলাকা থেকে প্রায় দেড় একর জায়গা উচ্ছেদ করেছি। পাশাপাশি সৌন্দর্য বর্ধনের কাজও করা হচ্ছে।’
আগামীকাল মঙ্গলবার সকালে তিনি বিমান যোগে চট্টগ্রাম আসবেন। চট্টগ্রামে অবস’ানরত সহকারী হাই কমিশনার সূত্রে জানা যায়, বিমান বন্দর থেকে সরাসরি হোটেল র্যাডিসন ব্লু তে উঠবেন। র্যাডিসন থেকে সকাল সাড়ে ১১টায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় যাবেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় তাঁকে সম্মানসূচক ডি-লিট ডিগ্রি দেবে। দুপুর আড়াইটা পর্যন্ত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অনুষ্ঠান শেষে তিনি রাউজানে ব্রিটিশ বিরোধী আন্দোলনের নেতা মাস্টার দা সূর্যসেনের পারিবারিক বসতভিটায় যাবেন বিকাল তিনটায়। সেখান থেকে তিনি হোটেল র্যাডিসনে এসে পৌঁছাবেন। আর রাতে চট্টগ্রামের সুধীজনদের সাথে এক সমাবেশে বক্তৃতা দেবেন।

আজ (সোমবার) ঢাকার ধানমণ্ডিতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদনের মধ্যে দিয়ে প্রণব মুখার্জি এ সফরের আনুষ্ঠানিকতা শুরু করবেন। এরপর তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে সৌজন্য সাক্ষাৎ করবেন। ভারতের সাবেক এ রাষ্ট্রপতিকে বাংলাদেশের প্রধানমন্ত্রী মধ্যাহ্ন ভোজে আপ্যায়িত করবেন। পরবর্তীতে বিকেলে তিনি আন্তর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলনে যোগ দেবেন।

মঙ্গলবার রাতে চট্টগ্রামে অবস্থান করে বুধবার সকালে তিনি ঢাকায় যাবেন এবং সেখানে বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সাথে সৌজন্য সাক্ষাৎ করার কথা রয়েছে।

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

four × three =