মুক্তিযুদ্ধ জাদুঘরের নতুন ভবন আজ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

Facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail

প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুক্তিযুদ্ধ জাদুঘরের নতুন ভবন উদ্বোধন করবেন রোববার ।রাজধানীর আগারগাঁওয়ে মুক্তিযুদ্ধ জাদুঘরের নতুন ভবন । মুক্তিযুদ্ধের গৌরবোজ্জ্বল ইতিহাসের নানান দিক তুলে ধরে নতুন প্রজন্মকে সচেতন করতে সমৃদ্ধ করা হচ্ছে এই যাদুঘর । পাকিস্তানি হানাদার বাহিনীর বর্বরতার নিদর্শন,মুক্তিযুদ্ধের দলিল, মুক্তিযোদ্ধাদের ব্যবহৃত দ্রব্যসামগ্রী ও অস্ত্র,  মুক্তিবাহিনীর প্রতিরোধসহ মুক্তিযুদ্ধের বিভিন্ন স্মৃতি সংরক্ষিত করা হয়েছে এই জাদুঘরে।

নান্দনিক সৌন্দর্যমণ্ডিত আধুনিক জাদুঘরটি তরুণ প্রজম্মের মাঝে মুক্তিযুদ্ধের চেতনা ছড়িয়ে দিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে বিশিষ্টজনরা মনে করছেন।রোববার এই জাদুঘর বন্ধ থাকবে।

মুক্তিযুদ্ধের অজানা অধ্যায়গুলো সংরক্ষণের জন্য বেসরকারি উদ্যোগে ১৯৯৬ সালের ২২ মার্চ রাজধানীর সেগুনবাগিচার একটি দোতলা ভবনে  যাত্রা শুরু করে মুক্তিযুদ্ধ জাদুঘর।

২০১২ সালে রাজধানীর আগারগাঁওয়ে সরকারের দেওয়া প্রায় এক একর জমিতে মুক্তিযুদ্ধ জাদুঘরের স্থায়ী ভবন নির্মাণের কাজ শুরু হয়।  রাষ্ট্রূীয় এবং ব্যক্তিগত পর্যায়ের  অনুদানে নির্মিত হয়েছে এই ভবন।

নয় তলা ভবনের নীচতলায় তিনটি বেজমেন্টসহ মোট জায়গা প্রায় ২ লাখ বর্গফুট। জাদুঘরে ঢুকবার পথে উন্মুক্ত মঞ্চ, পাশে জলরাশি ঝরানো ফোয়ারা।

মুক্তিযুদ্ধ জাদুঘর নির্মাণে ২০০৯ সালে আন্তর্জাতিক জুরিবোর্ডের মাধ্যমে ৭০টি নকশার মধ্যে স্থপতি দম্পতি তানজিম ও ফারজানার স্থাপত্যকর্মটি চূড়ান্ত হয়।

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

14 − three =