বাংলাদেশে মোদীর প্রথম পদার্পন-জাতীয় স্মৃতিসৌধ এবং বঙ্গবন্ধু যাদুঘরের পথে মোদী:অবশেষে রবিবার সাক্ষাত পাচ্ছেন খালেদা

Facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail

Modi-Tweet
৩৬ ঘণ্টার সফরে ঢাকায় পৌছেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সকাল ১০টা ৪০ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে স্বাগত জানিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় তাঁকে সশস্ত্র বাহিনীর পক্ষ থেকে অভিবাদন জানানো হয়। এরপর বিমানবন্দরে উপস্থিত বাংলাদেশের মন্ত্রিপরিষদ, তিন বাহিনীর কর্মকর্তাসহ সংশ্লিষ্ট ভারতীয় কর্মকর্তাদের সঙ্গে কুশল বিনিময় করেন নরেন্দ্র মোদি।

মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সাভারের জাতীয় স্মৃতিসৌধের উদ্দেশে রওয়ানা দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী। সেখানে নরেন্দ্র মোদিকে স্বাগত জানাবেন গৃহায়ন ও পূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী একেএম মোজাম্মেল হক ও স্থানীয় সাংসদ। সেখানে নবম পদাতিক ডিভিশনের জিওসি মেজর জেনারেল ওযাকের-উজ-জামান উপস্থিত রয়েছেন। সাভারের জাতীয় স্মৃতিসৌধে মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে নরেন্দ্র মোদি এক মিনিট নীরবতা পালন, জাতীয় পতাকা উত্তোলন ও মন্তব্য খাতায় অনুভূতি ব্যক্ত করবেন। এ ছাড়া সেখানে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে একটি বৃক্ষরোপণ করবেন তিনি।

এরপর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি সম্মান ও শ্রদ্ধা জানাতে  সাভারের জাতীয় স্মৃতি সৌধ থেকে ধানমণ্ডিতে অবস্থিত বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের উদ্দেশে রওয়ানা দিবেন মোদী। সেখানে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁকে স্বাগত জানাবেন। বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর থেকে দুপুর ১টা ২৫ মিনিটে নরেন্দ্র মোদি বিশ্রামের জন্য তারকা খচিত অভিজাত আবাসিক হোটেল সোনারগাঁওয়ের উদ্দেশে রওয়ানা দিবেন। পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী দুপুর ৩টা ৩০ মিনিটে হোটেল সোনারগাঁওয়ে নরেন্দ্র মোদির সঙ্গে ১৫ মিনিটের সৌজন্য সাক্ষাত করবেন।
Khaleda-Modiদিকে দীর্ঘদিন প্রচেষ্টার পর শেষ পর্যন্ত মোদির সঙ্গে সাক্ষাতের সুযোগ পাচ্ছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া।   রবিবার বিশিষ্টজনদের সঙ্গে নরেন্দ্র মোদির সাক্ষাতের যে কর্মসূচি রয়েছে, সেই তালিকায় খালেদা জিয়ার নামও রয়েছে। ভারতের প্রধানমন্ত্রীর দফতর সূত্র এই তথ্য নিশ্চিত করেছে।নরেন্দ্র মোদি বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী এবং বিএনপি চেয়ারপারসন বেগম জিয়ার সাথে সাক্ষাৎ করবেন হোটেল সোনারগাঁওয়ে ।বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা সাবিহ উদ্দিন আহমেদ শুক্রবার রাত ৮টার দিকে বলেন, রবিবার বিকেল ৪টায় হোটেল সোনারগাঁওয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে ম্যাডামের (খালেদা জিয়া) বৈঠক অনুষ্ঠিত হবে। এর আগে শুক্রবার বিকেলে বিএনপির নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্র জানিয়েছিল, রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে নরেন্দ্র মোদির সঙ্গে খালেদা জিয়ার একটি বৈঠক অনুষ্ঠিত হতে পারে। সেখানে তিনি (খালেদা জিয়া) তার দলের পক্ষ থেকে একটি লিখিত বক্তব্যও হস্তান্তর করবেন মোদির কাছে।

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

fourteen − ten =