মোবাইলে দীর্ঘক্ষণ গেম খেললে পরিণতি

Facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail

সকলের হাতেই স্মার্টফোন। শুধু সোশ্যাল মিডিয়ায় ছবি বা ভিডিও আপলোড করাই নয়, স্মার্টফোনে ভিডিও গেম খেলতেও ভালবাসেন অনেকেই। আর স্মার্টফোনে ভিডিও গেম খেলার নেশাই বিপর্যয় ডেকে আনল বছর একুশের এক তরুণীর জীবনে। ঘটনাটি ঘটেছে চীনে ।

উত্তর-পশ্চিম চিনের শানজিং প্রদেশের বাসিন্দা ওই তরুণী অনলাইন গেম অনার অফ কিং খেলায় রীতিমতো আসক্ত ছিলেন। ওই তরুণী জানিয়েছেন, অফিসে কাজের পর ও ছুটির দিনে এই গেম খেলাতেই মেতে থাকতেন তিনি। আসক্তি এতটাই ছিল, যে কথনও কখনও খাওয়া-দাওয়ার কথা ভুলে যেতেন ওই তরুণী। বাড়ির লোক বারবার বারণ করা সত্ত্বেও অনলাইন গেমের আসক্তি থেকে বেরিয়ে আসতে পারেননি তিনি। আর তারই ফল পেলেন হাতনাতে। তিনি জানিয়েছেন, গেম খেলতে খেলতে প্রথমে ডান চোখের দৃষ্টি ঝাপসা হয়ে যায়। তারপর পুরোপুরি অন্ধকার নেমে আসে।

চিকিৎসকরা জানিয়েছেন, রেটিনাল আর্টারি ওক্লুসন নামে একটি রোগের শিকার হয়েছেন তিনি। সাধারণত বয়স্কদেরই এই রোগে আক্রান্ত হতে দেখা যায়। কিন্তু, মাত্র ২১ বছর বয়সে কেউ এই রোগে আক্রান্ত হয়েছে, এমন নজির নেই বললেই চলে। শুধু তাই নয়, দীর্ঘক্ষণ ধরে মোবাইলে অনলাইন গেম খেলার কারণে চোখে মাত্রারিক্ত চাপ পড়াতেই দৃষ্টিশক্তি হারিয়েছেন ওই তরুণী বলে জানিয়েছেন চিকিৎসকরা।  আপাতত ওই তরুণীর ডান চোখের দৃষ্টি ফিরিয়ে দেওয়ার আপ্রাণ চেষ্টা করছেন চিকিৎসকরা।

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

four + 4 =