ম্যাগি নুডলসে মনোসোডিয়াম গ্লুটেমেট ও লেড ১৭ পিপিএম:উত্তর প্রদেশে নিষিদ্ধ হবার পথে ম্যাগী

Facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail

Maggi Noodlesভারতের একটি ইংরেজি দৈনিককে দেওয়া সাক্ষাত্কারে এফএসডিএ অ্যাসিসট্যান্ট কমিশনার বিজয় বাহাদুর যাদব বলেছেন, “আমরা কলকাতার রেফারাল ল্যাবরেটরিতে ম্যাগির নমুনা পরীক্ষা করেছি। ফলাফল বলছে ম্যাগিতে মনোসোডিয়াম গ্লুটেমেট ও লেডের পরিমান অত্যন্ত বেশি। আরও কিছু নমুনা আমরা পরীক্ষার জন্য পাঠিয়েছি।”উত্তর প্রদেশের বেশ কিছু অঞ্চল থেকে সংগ্রহ করা ম্যাগি ল্যাবরেটরিতে পরীক্ষা করে দেখা গিয়েছে মনোসোডিয়াম গ্লুটেমেটের পরিমান অতিরিক্ত। যেখানে এই রাসায়নিক ০.০১ পিপিএমের বেশি থাকলেই ক্ষতিকারক, সেখানে ম্যাগির মধ্যে এর পরিমান ১৭ পিপিএম। রিপোর্ট অনুযায়ী, এই বিষয়ে তদন্তের নির্দেশ দিয়েছে লক্ষ্ণৌ ফুড সেফটি অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন। ম্যাগির লাইসেন্স বাতিল করার দাবিতে এর মধ্যেই দিল্লির ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথরিটি অফ ইন্ডিয়ার কাছে লিখিত ভাবে জানানো হয়েছে।

ক্ষতিকারক  রাসায়নিক থাকার কারণে উত্তর প্রদেশে নিষিদ্ধ হতে চলেছে ম্যাগি।কী এমন আছে যা মাত্র ২ মিনিটে রান্না হয়ে যায়? সকলেই একসঙ্গে একটাই উত্তর দেবে, ম্যাগি। প্রজন্মের পর প্রজন্ম এই একটাই গুণে শতশত ব্যাচলরের খিদে মিটিয়েছে ম্যাগি। শুধু তাই নয়, শিশুদেরও পছন্দের তালিকায় একেবারে উপরের দিকে থাকা সেই ম্যাগির ভবিষ্যত্ই এখন সংকটে।

তবে ম্যাগি প্রস্তুতকর্তা নেসলে ইন্ডিয়ার তরফে অভিযোগ স্বীকার করা হয়নি। নেসলের মুখপাত্র বলেন, “আমরা ম্যাগিতে মনোসোডিয়াম গ্লুটেমেট মেশাই না। যদি তা ম্যাগিতে উপস্থিত থাকে, তবে অবশ্যই তা এসেছে কোনও স্বাভাবিক উৎস থেকে।” লাইসেন্স বাতিলের ব্যাপারেও তাদের কাছে কোনও তথ্য নেই বলে জানিয়েছে নেসলে। জি নিউজ

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

4 − one =