যুগের সঙ্গে তাল মিলিয়ে কারিকুলাম করতে হবে : প্রধানমন্ত্রী

Facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail

প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিনিয়ত পরিবর্তনশীল বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে দেশের শিক্ষার্থীদের জন্য কারিকুলাম তৈরির জন্য সংশ্লিষ্ট সবার প্রতি আহ্বান জানিয়েছেন। শেখ হাসিনা বলেন, ‘পড়াশোনা ছাড়া একটি জাতি কখনো সামনে এগোতে পারে না। যুগের সঙ্গে তাল মিলিয়ে আমাদের শিক্ষার কারিকুলামও সেভাবে গ্রহণ করতে হবে। বিশ্ব প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে, তার সঙ্গে তাল মিলিয়ে কী কী বিষয় পড়া উচিত তার সম্পর্কে সম্যক ধারণা থাকা প্রয়োজন।’

আজ শনিবার সকালে চলতি বছরের প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফলের সার সংক্ষেপ গ্রহণ শেষে এক সংক্ষিপ্ত বক্তব্যে এসব কথা বলেন। এ সময় তিনি উত্তীর্ণ পরীক্ষার্থী, শিক্ষকসহ সংশ্লিষ্টদের অভিনন্দন জানান। পাশাপাশি যারা পাস করতে পারেনি তাদের আরো মনোযোগ দিয়ে পড়াশোনা করার জন্যও আহ্বান জানান সরকারপ্রধান।

এর আগে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এবং প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান শিক্ষা প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলাফলের অনুলিপি তুলে দেন।

চলতি বছরের এই দুই পরীক্ষার ফলাফলে দেখা যায়, প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় পাসের হার ৯৫ দশমিক ১৮ শতাংশ। আর এতে জিপিএ ৫ পেয়েছে দুই লাখ ৬২ হাজার ৬০৯ শিক্ষার্থী। অপরদিকে ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় পাস করেছে ৯২ দশমিক ৯৪ শতাংশ। এতে জিপিএ ৫ পেয়েছে পাঁচ হাজার ২৩ শিক্ষার্থী।

এ সময় প্রধানমন্ত্রী দেশের অর্থনৈতিক উন্নয়নের কথা উল্লেখ করে বলেন, ‘বাংলাদেশকে যেন কারো কাছে হাত পেতে চলতে না হয়, বাংলাদেশকে যেন ভিক্ষা করতে না হয়, বাংলাদেশ যেন বিশ্বে নিজের মতো আত্মমর্যাদা নিয়ে চলতে পারে সেটাই আমাদের লক্ষ্য। কারণ, আমরা মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে দেশকে স্বাধীন করেছি। দেশকে আমরা একটি সোনার বাংলাদেশ হিসেবে গড়ে তুলতে চাই, যে স্বপ্ন জাতির পিতা বঙ্গবন্ধু দেখেছিলেন। এ জন্যই আমরা পড়াশোনার ওপর গুরুত্ব দেই।’

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

two × 1 =