রবীন্দ্র নজরুল গবেষক শিক্ষাবিদ ডঃ করুণাময় গোস্বামীর প্রয়াণ

Facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail

রবীন্দ্র নজরুল গবেষক – কৃতি সংগীত বিশেষজ্ঞ ড. করুণাময় গোস্বামী আর নেই।  মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো ৭৪ বছর । দু’দিন ধরে জ্বরে ভুগছিলেন তিনি। গতকাল শুক্রবার রাতে তিনি  হঠাৎ বাথরুমে পড়ে যান।  তাঁকে  ইউনাইটেড হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎ​সকেরা তাঁকে মৃত ঘোষণা করেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, এক ছেলে, এক মেয়ে, আত্মীয়স্বজন, বন্ধু ও অসংখ্য শুভানুধ্যায়ী রেখে গেছেন।এ কৃতি ব্যক্তিত্ব একুশে পদক, বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারসহ অসংখ্য পদক লাভ করেছেন।

ড. করুণাময় গোস্বামীর স্ত্রী চিত্রা দেবী গুরুতর অসুস্থ। গতকাল শুক্রবার রাতেই তাকে ইউনাইটেড হাসপাতালে ভর্তি করা হয়। এই কৃতি ব্যক্তিত্বের পুত্র সায়ন্তন গোস্বামী কানাডায়, কন্যা  তিথি গোস্বামী আছেন যুক্তরাষ্ট্রে। গতকাল শুক্রবার রাতেই তাদেরকে বাবার মৃত্যু সংবাদ জানানো হয়েছে।  সায়ন্তন রোববার সকালে  এবং তিথি আজ শনিবার রাতে ঢাকায় পৌঁছুবার সম্ভাবনা রয়েছে।

গত বৃহস্পতিবার থেকে ড. করুণাময় গোস্বামীর জ্বর ছিল। গতকাল রাতে বারিধারা ডিওএইচএসের নিজ বাসায় রাতের খাবার খেয়েছেন। তখনো তিনি স্বাভাবিক ছিলেন। এরপর তিনি বাথরুমে গিয়ে পড়ে যান। চিকিৎ​সকদের মতে, হৃদরোগে আক্রান্ত হয়ে তিনি মারা যান।ড. করুণাময় গোস্বামীর মৃতদেহ  শমরিতা হাসপাতালের শবহিমাগারে রাখা হয়েছে।তাঁর সন্তানেরা দেশে ফেরার পর ড. করুণাময় গোস্বামীর শেষকৃত্যের ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হবে।

করুণাময় গোস্বামীর লেখা উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে ‘রবীন্দ্রনাথ হান্টিংটন ও ভারতভাগ, রবীন্দ্রনাথের প্যালেস্টাইন ভাবনা, নৈঃশব্দের যুক্তিগাঁথা, প্রবন্ধ কাজী নজরুল ইসলাম, সংগীত কোষ, বাংলা গানের বিবর্তন ১ম খণ্ড, বাংলা গান স্বরলিপি-ইতিহাস, বুদ্ধদেব বসু ও অন্যান্য, রবীন্দ্র সংগীত পরিক্রমা, (নব আনন্দে জাগো) রবীন্দ্র সংগীত স্বরলিপি-প্রথম খণ্ড, রবীন্দ্র সংগীত স্বরলিপি-দ্বিতীয় খণ্ড, নজরুল গীতি প্রসঙ্গ, রবীন্দ্র নাট্যসংগীত, আব্বাসউদ্দিন, অতুলপ্রসাদের গান,  বাংলাদেশের উচ্চাঙ্গসংগীত চর্চা ও গুণীজন, বাংলা গানের বর্তমান ও আরো, ভারত ভাগের অশ্রু কণা, রবীন্দ্রসংগীতকলা-২য়, কিশোর সংগীত, বাংলাগানের কথা, নজরুল সংগীত জনপ্রিয়তার স্বরূপ সন্ধান, বাংলা কাব্যগীতির ধারায় কাজী নজরুল ইসলামের স্থান অন্যতম।

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

17 + fourteen =