শততম টেস্টে শ্রীলঙ্কাকে হারিয়ে গোটা বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছে বাংলাদেশ

Facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail

বাঙ্গালীর জন্য এ ছিল এক ঐতিহাসিক অর্জন। সদ্য সমাপ্ত এই টেস্ট সিরিজের পর এবার টাইগারদের জন্য আসছে ওয়ানডে চ্যালেঞ্জ । সিরিজের দ্বিতীয় টেস্টে শ্রীলঙ্কাকে হারিয়ে নিজেদের শততম টেস্টটা স্মরণীয় করে রেখেছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল।

প্রথম টেস্টে স্বাগতিকদের কাছে ২৫৯ রানের বড় ব্যবধানে হারে বাংলাদেশ। কিন্তু প্রথম টেস্টে হারের পর দ্বিতীয় টেস্টেই দুর্দান্তভাবে ঘুরে দাঁড়ায় লাল-সবুজ জার্সিধারীরা। কলম্বো টেস্টের পুরো ম্যাচ জুড়ে ব্যাট ও বল হাতে দাপট দেখিয়ে চার উইকেটের জয় তুলে নেয় সাকিব-তামিম-মুশফিকরা।

শততম টেস্টে কলম্বোয় জয় পেতে পারেন টাইগাররা, সেই আভাষ ম্যাচের চতুর্থ দিন থেকে পাওয়া যাচ্ছিল৷ শেষদিনে একটু কষ্ট করে হলেও জয়টা মিলেছে৷ ফলে শততম টেস্টে জয়ী অন্য তিনটি দেশের সঙ্গে যোগ হয়েছে বাংলাদেশের নাম ৷ আনন্দের আতিশয্যে জাতীয় দলকে কোটি টাকা বোনায় দেয়ার ঘোষণাও দিয়েছে ক্রিকেট বোর্ড৷

শততম টেস্টে শ্রীলঙ্কাকে হারিয়ে গোটা বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছে বাংলাদেশ ৷ সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুক, টুইটারে এই নিয়ে চলছে নানা আলোচনা ৷ অনেকে জাতীয় দলকে অভিনন্দনের বন্যায় ভাসিয়ে দিলেও সমালোচনাও আছে !

বাংলাদেশের কাছে এই হারই যেন কাল হয়ে দাঁড়িয়েছে শ্রীলঙ্কা ক্রিকেটের জন্য। তবে বাংলাদেশের কাছে পরাজয়টা যে শ্রীলঙ্কার বুকে বড় ক্ষত সৃষ্টি করছে তা বোঝা গেল পরিসংখ্যান দেখে৷ ক্রিকেট পরিসংখ্যানবিদ রাজনিশ গুপ্ত লিখেছেন, এই প্রথম নিজেদের মাঠে প্রতি ইনিংসে তিনশ’ রানের বেশি করেও হারলো শ্রীলঙ্কা !

শ্রীলঙ্কার পরাজয়ের পেছনে অন্য কোনো কারণ আছে কিনা তা খতিয়ে দেখছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে বাংলাদেশের কাছে পরাজয়ের পর থেকেই তোপের মুখে পড়েছে শ্রীলঙ্কা ক্রিকেট। দেশটির গণমাধ্যমের পাশাপাশি ক্রিকেটভক্তদের প্রশ্নবানে বিদ্ধ লঙ্কান ক্রিকেট বোর্ড ও জাতীয় দলের ক্রিকেটাররা।

এদিকে, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফোন করে ক্রিকেট দলকে অভিনন্দন জানিয়েছেন, কথা বলেছেন একাধিক সিনিয়র ক্রিকেটারের সঙ্গে ৷ বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়াও জাতীয় দলকে অভিনন্দন জানিয়েছেন, টুইটারে ৷ উল্লেখ্য, ২০০০ সালে টেস্ট স্ট্যাটাস পাওয়ার পর এখন অবধি একশ’ টেস্ট খেলেছে টাইগাররা ৷ এর মধ্যে শততম টেস্টটিসহ ন’টিতে জয় পেয়েছে তারা ৷

 

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

eleven + thirteen =