শীত আরো বাড়বে: সর্বনিম্ন হতে পারে তাপমাত্রা

Facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail

মেঘলা আকাশ, গুঁড়ি গুঁড়ি বৃষ্টি আর তুষারাবৃত হিমালয় ছুটে ‍আসা উত্তুরে হাওয়ার তোড়ে তাপমাত্রা নেমে যাচ্ছে হু হু করে। তীব্র শীত হাড়ে কাঁপন ধরিয়ে দিচ্ছে সারা দেশের, বিশেষ করে উত্তর বাংলার মানুষদের। চলতি সপ্তাহে ঠান্ডা আরো বাড়তে থাকবে বলে আশঙ্কা ব্যক্ত করা হয়েছে আবহাওয়ার পূর্বাভাসে।

পূর্বাভাসে বলা হয়েছে, চলতি সারা সপ্তাহ জুড়েই শীতের দাপট অব্যাহত থাকবে। আজ শনিবার রাত থেকেই তাপমাত্রা আরো নিচে নামতে থাকবে। ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় এই তাপমাত্রা ১০ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াসেরও নিচে নেমে যেতে পারে পূর্বাভাস সূত্রগুলো জানায়।

এমনও আশঙ্কা করা হচ্ছে যে, এটাই হবে এই শীত মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা, এবং প্রায় পুরো সপ্তাহ ধরেই দেশের অধিকাংশ স্থানে সারা দিন সূর্যের দেখা মিলবে না।

পূর্বাভাসে বলা হয়, সপ্তাহ যত গড়াবে, কুয়াশাও ততই ঘনীভূত হতে থাকবে, তবে সপ্তাহের শেষদিকে তাপমাত্রা ক্রমশ বাড়তে পারে।

আজ মাঝরাত থেকে কাল রোববার সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকার কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

রাতের তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস কমে যেতে পারে, তবে কোনো কোনো জেলায় দিনে তাপমাত্রা ফের ১-৩ ডিগ্রি সেলসিয়াস বেড়ে যেতেও পারে বলে এই পূর্বাভাসে জানানো হয়।

রাজধানীতে উত্তর ও উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ১০-১৫ কিলোমিটার বেগে বাতাস বয়ে যেতে পারে বলেও পূর্বাভাসে জানানো হয়।

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

11 + thirteen =