শুধুমাত্র ধর্মের ভিত্তিতে অমার্কিনীদের মধ্যে বিভেদ,‘ট্রাভেল ব্যান’ সিদ্ধান্ত মানলো সুপ্রিম কোর্ট

Facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিতর্কিত ‘ট্রাভেল ব্যান’ সিদ্ধান্তের উপর সুপ্রিম কোর্টের সিলমোহর পড়ল। ছ’টি মুসলিম প্রধান রাষ্ট্র থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে আসার উপর নিষেধাজ্ঞা অবিলম্বে কার্যকর করার নির্দেশ দিল মার্কিন সুপ্রিম কোর্ট।

প্রেসিডেন্টের পদে বসার এক সপ্তাহের মধ্যেই বিতর্কিত এই সিদ্ধান্ত ঘোষণা করেছিলেন ডোনাল্ড ট্রাম্প। তাঁর তিনটি বিতর্কিত সিদ্ধান্তের মধ্যে অন্যতম ছিল মুসলিম প্রধান দেশ থেকে মার্কিন যুক্তিরাষ্ট্রে প্রবেশের উপর নিষেধাজ্ঞা জারি। সঠিক যোগাযোগ না থাকলে লিবিয়া, ইরান, সিরিয়া, ইয়েমেন, সোমালিয়া এবং দক্ষিণ আফ্রিকার চাদ থেকে আমেরিকায় প্রবেশ করা যাবে না।

ট্রাম্পের এই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে আদালতে আবেদন করে আমেরিকান সিভিল লিবার্টিস ইউনিয়ন এবং হাওয়াই দ্বীপ। বিরোধীদের বক্তব্য, মার্কিন প্রশাসনের এই নির্দেশ মুসলিমদের মধ্যে ভেদাভেদ তৈরি করবে। হাওয়াই দ্বীপের হয়ে আদালতে সওয়াল করেছিলেন ভারতীয় বংশোদ্ভূত আইনজীবী নীল কাটরাল। সুপ্রিম কোর্টের এদিনের নির্দেশের পর তিনি বলেন, জাতিগত বিভেদের এই উৎকট উদাহরণ কোনওভাবেই মেনে নেওয়া যায় না। নিউ ইয়র্কের অভিবাসন সমন্বয় দপ্তরের শীর্ষ কর্তা স্টিভেন চো বলেছেন, আদালতের রায় কোনওভাবেই গ্রহণযোগ্য নয়।

শুধুমাত্র ধর্মের ভিত্তিতে অমার্কিনীদের মধ্যে বিভেদ তৈরির চেষ্টা মেনে নেওয়া যায় না। আর মুসলিমদের উপর নিষেধাজ্ঞা জারি করে দেশকে সুরক্ষিত রাখা যাবে বলে আমি মনে করি না। ট্রাম্প প্রশাসনের ‘ট্রাভেল ব্যান’ সিদ্ধান্তের উপর স্থগিতাদেশ জারি করেছিল স্থানীয় আদালত। এদিন সেই স্থগিতাদেশ বাতিল করল সুপ্রিম কোর্টের ন’সদস্যের বেঞ্চ। বিচারপতি রুথ বাডের গিনসবার্গ এবং বিচারপতি সোনিয়া সোতোমেয়র বলেন, স্থানীয় আদালত স্থগিতাদেশ নিয়ে কোনও কারণ উল্লেখ করেনি। সুপ্রিম কোর্টে এতবড় জয় সত্ত্বেও কোনও উচ্ছ্বাস দেখায়নি হোয়াইট হাউস। হোয়াইট হাউসের মুখপাত্র হোগান গিদলে বলেন, আমরা বিন্দুমাত্র অবাক হচ্ছি না। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মার্কিনবাসীদের সুরক্ষার কথা ভেবেই জঙ্গি সন্ত্রাস রুখতে এই সিদ্ধান্ত নিয়েছিলেন। এদিন সুপ্রিম কোর্ট সেই সিদ্ধান্তকে মান্যতা দিল। খুব একটা অপ্রত্যাশিত নয়।

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

9 + 17 =