শূন্যে গুলি ছুঁড়ে লস্কর জঙ্গি ফয়াজকে ৪ জঙ্গির গানস্যালুট :৩৪ টিভি চ্যানেল নিষিদ্ধ

Facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail

কুলগামে নিহত জঙ্গির শেষকৃত্যে হাজির হয়ে  ৪ সঙ্গি ‘গান স্যালুট’ করলো।  প্রথম বারের মতো জঙ্গিদের এমন উদ্ধত আচরণে  তাদের অবস্থান নিয়ে ভারতের গোয়েন্দাদের শংকা এবং উদ্বেগ বেড়ে গেছে। জম্মু কাশ্মীরের  মুফতি সরকার পরিচালিত প্রশাসনিক কর্তাদের  সন্দেহ,  ৩৪টি টিভি চ্যানেলে সম্প্রচারিত  উস্কানি থেকে উপত্যকায় আরও হিংসা ছড়ানের আশংকা রয়েছে।  এসব চ্যানেলের  মধ্যে রয়েছে পাকিস্তান ও সৌদি আরবের কিছু চ্যানেল এবং জাকির নায়েকের চ্যানেল। রাজ্যের স্বরাষ্ট্র দফতরের মতে, এর মধ্যে বেশ কয়েকটি চ্যানেল বেআইনিভাবে কাশ্মীরে তাদের উস্কানি মূলক অনুষ্ঠান প্রচার করছে।  সন্দেহভাজন  ৩৪টি চ্যানেলের উপর আজ নিষেধাজ্ঞা জারি করেছে জম্মু কাশ্মীর সরকার।

জম্মু কাশ্মীরের  কুলগামের মিরবাজার এলাকায় পুলিশের একটি দলের উপরে  গতকাল হামলা চালায় জঙ্গিরা। সংঘর্ষে নিহত হয় এক জঙ্গি। আহত এক ব্যক্তির মৃত্যু হওয়ায় আজ নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬ জনে। পুলিশ জানিয়েছে, নিহত জঙ্গি ফয়াজ আহমেদ ওরফে শেঠা লস্কর-ই-তৈয়বার সদস্য। ২০১৫ সালে জম্মুর উধমপুরে বিএসএফের কনভয়ে হামলার দায়ে  অভিযুক্ত। কুলগামের কাইমোহ এলাকায় ফয়াজের শেষকৃত্যের সময়ে জনতার মধ্যে হাজির ছিল চার জঙ্গি। প্রকাশ্যে শূন্যে গুলি ছুঁড়ে ফয়াজের মৃত্যুর প্রতি  ‘সম্মান’ দেখায় তারা।

ভারতের গোয়েন্দারা জানিয়েছেন, বেশ কিছু দিন ধরেই নিহত জঙ্গিদের শেষকৃত্যের সময়ে তাদের সহযোগীরা হাজির থাকছে। তবে এমন ‘গান স্যালুট’ দেওয়ার ঘটনা ঘটেছে বলে স্মরণ করতে পারছেন না তাঁরাও। নরেন্দ্র মোদী সরকারের শীর্ষ সূত্রের মতে, এই ঘটনা থেকে জঙ্গিদের মনোবল  এখনো শক্ত মনে করা হচ্ছে। তাদের মনোবল না ভাঙা পর্যন্ত বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে আলোচনায় বসে পরিস্থিতি নিয়ন্ত্রন করার চেষ্টা ব্যর্থ হবে। আনন্দবাজার

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

sixteen + 8 =