সিউলে যথাযোগ্য মর্যাদায় ভাষা শহীদ দিবস পালিত

Facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail

দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে যথাযোগ্য মর্যাদায় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে।

আজ রোববার ঢাকায় পাওয়া এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রবাসী বাংলাদেশী ও স্থানীয় বাসিন্দাদের ব্যাপক উপস্থিতিতে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ ও দূতাবাস প্রাঙ্গণে স্থাপিত অস্থায়ী শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে সকালে দিনের কর্মসূচি উদ্বোধন করেন কোরিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোঃ জুলফিকার রহমান।

এর পর বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠন ও ব্যক্তিবর্গ শহীদ মিনারে ফুল দিয়ে মহান ভাষা আন্দোলনের শহীদদের প্রতি শ্রদ্ধা জানান।

পুষ্পস্তবক অর্পণের পর দূতাবাসে আলোচনা এক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। ভাষা আন্দোলনের মহান শহীদদের স্মরণে নীরবতা পালন এবং শহীদ দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর দেয়া বাণী  পাঠের মাধ্যমে অনুষ্ঠান সূচনা করা হয়।

আলোচনায় বক্তারা ভাষা শহীদদের শ্রদ্ধাভরে স্মরণ করেন এবং বাংলাদেশের অভ্যূদয়ে ভাষা আন্দোলনের গুরুত্বকে তুলে ধরেন। তাঁরা দক্ষিণ কোরিয়ায় বাংলাভাষাভিত্তিক স্কুল চালু করার ও এখানে একটি স্থায়ী শহীদ মিনার প্রতিষ্ঠার দাবি জানান। বাংলা ভাষা ও বাঙালি সংস্কৃতির উপর বিদেশী ভাষা ও সংস্কৃতির আগ্রাসনের ব্যাপারে তাঁরা তাঁদের শঙ্কার কথা ব্যক্ত করেন।

রাষ্ট্রদূত জুলফিকার তাঁর বক্তব্যের শুরুতেই ভাষা আন্দোলন থেকে শুরু করে পরবর্তী সকল গণতান্ত্রিক আন্দোলন ও মহান মুক্তিযুদ্ধের নেতৃত্ব দেয়া জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শদ্ধা জ্ঞাপন করেন। আলোচনা পর্বশেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

two × 4 =