‘সিক্রেট ডকুমেন্ট অব ইন্টেলিজেন্স ব্যাঞ্চ অন ফাদার অব দ্যা নেশন’ – মোড়ক উন্মোচন করলেন প্রধানমন্ত্রী

Facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail

প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুক্রবার বিকেলে গণভবনে এক অনুষ্ঠানে তৎকালীন পাকিস্তান গোয়েন্দা সংস্থার গোপন নথিগুলো নিয়ে ‘সিক্রেট ডকুমেন্ট অব ইন্টেলিজেন্স ব্রাঞ্চ অন ফাদার অব দ্য ন্যাশন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’ শিরোনামে ১৪ খণ্ডে প্রকাশিতব্য বইয়ের প্রথম খণ্ডের মোড়ক উন্মোচন করতে গিয়ে বলেন, বঙ্গবন্ধুর জীবন, তাঁর সংগ্রাম ও জাতির জন্য ত্যাগ ইত্যাদি তুলে ধরার এই উদ্যোগ প্রজন্মের পর প্রজন্ম বঙ্গবন্ধুকে নিশ্চিতভাবে বাঁচিয়ে রাখবে।

তিনি বলেন, ‘এইসব উদ্যোগ জাতির জনকের বিরুদ্ধে দেশবাসীর সামনে আনীত মিথ্যা ও বানোয়াট তথ্য বিদুরীত করবে। সত্যের কোন মৃত্যু নেই এবং শেষ পর্যন্ত এই সকল মিথ্যা ষড়যন্ত্র ব্যর্থতায় পর্যবসিত হয়।’

১৯৪৮ সাল থেকে শুরু করে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ পর্যন্ত বঙ্গবন্ধুর নামে স্পেশাল ব্রাঞ্চে খোলা ব্যক্তিগত ফাইলে সংরক্ষিত ডকুমেন্ট সংকলন করা হয় ১৪ খণ্ডের এ বইটিতে। তথ্যগুলো তৎকালীন গোয়েন্দা পুলিশ আইবির রুটিন কাজের অংশ হিসেবে সংগ্রহ ও সংরক্ষিত হয়েছিল। বইটিতে স্থান পেয়েছে ভাষা আন্দোলন, জমিদারি প্রথা বিলুপ্তকরণ ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্দোলন, আওয়ামী লীগের জন্ম, শেখ মুজিবুর রহমানের চিঠিপত্র, বিভিন্ন লিফলেট বিতরণ, তার বক্তব্য বিবৃতি, বঙ্গবন্ধুকে গ্রেফতার, কারাবরণ, কারাগারে আত্মীয়-স্বজন ও নেতাকর্মীদের সাক্ষাৎ ইত্যাদি।

বইটির প্রথম খণ্ড ১৯৪৮ সাল থেকে ১৯৫০ সাল পর্যন্ত প্রাপ্ত ডকুমেন্টের ওপর ভিত্তি করে সংকলিত হলেও এ খণ্ডে ১৯৪৭ এর দেশ বিভাগের পূর্বেও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছাত্র রাজনীতিতে সম্পৃক্ততা ও মানবদরদি মনের পরিচয় পাওয়া যায়। ইতিহাসের মহানায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুদীর্ঘ ২৩ বছরের সংগ্রামী জীবনের প্রথম দিকের জানা-অজানা অনেক তথ্যের সন্নিবেশ ঘটেছে এ খণ্ডটিতে।

বইটি উৎসর্গ করা হয়েছে বঙ্গবন্ধুর সহযোদ্ধাদের। উৎসর্গ পত্রে লেখা আছে- ‘বঙ্গবন্ধু তার সংগ্রামী জীবনের সকল সহযোদ্ধাদের প্রতি…’। বইটি প্রকাশ করছে হাক্কানী পাবলিশার্স। প্রচ্ছদ করেছেন সমর মজুমদার। প্রতিটি খণ্ডের প্রচ্ছদের ডিজাইন একই। ৫৮২ পৃষ্ঠা সম্বলিত প্রথম খন্ডের মূল্য ৯০০ টাকা।

 

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

4 − 4 =