সিনেমা হল ডিজিটালাইজ করার প্রকল্প গ্রহণ- তথ্যমন্ত্রী

Facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail

দর্শকদের হলমুখী করতে সরকার সিনেমা হলগুলোকে ডিজিটালাইজ করতে একটি প্রকল্প গ্রহণ করেছে। আজ সংসদে সরকারি দলের সদস্য এম, আবদুল লতিফের এক লিখিত প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এ কথা বলেন।

তিনি বলেন, ‘দেশের সিনেমা হলসমূহকে ডিজিটালাইজ করার লক্ষ্যে এফডিসি থেকে ‘সিনেমা হল ডিজিটাল সিনেমা প্রদর্শন ব্যবস্থা প্রবর্তন’ নামে একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে। প্রকল্পটি বাস্তবায়ন হলে ডিজিটাল প্রযুক্তির কারণে দর্শকরা আবারো হলমুখী হবে বলে আশা করা যায়।’

তথ্যমন্ত্রী বলেন, নকল প্রবণতা ও অনুন্নত সিনেমার কারণে দেশীয় চলচ্চিত্র হারাতে থাকে। বর্তমান সরকারের সময়ে সিনেমা হলসমূহের মানোন্নয়নে অনুদান প্রদানের জন্য একটি নীতিমালা প্রণয়ন করা হয়েছে।

সরকারি দলের সদস্য ফিরোজা বেগম চিনুর অপর এক প্রশ্নের জবাবে দেশীয় চলচ্চিত্র শিল্পে সরকারি পৃষ্ঠপোষকতা ও নীতি সহায়তা বাড়ানোর পরিকল্পনা সরকারের রয়েছে। প্রতিবছর পূর্ণদৈর্ঘ্য ও স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণের জন্য অনুদান প্রদান করা হয়। ইতোমধ্যে ২০১৫-১৬ অর্থবছর থেকে এই অনুদানের পরিমান সর্বোচ্চ ৩৫ লাখ থেকে ৬০ লাখে উন্নীত করা হয়েছে। এছাড়া বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনে ৫৯ কোটি ১৮ লাখ টাকার আধুনিকায়ন ও সম্প্রসারণ প্রকল্প চলমান রয়েছে।

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

1 × 3 =