স্ত্রীকে পিঠে বয়ে কাদামাখা পথ পার করলেন ভুটানের সাবেক প্রধানমন্ত্রী শেরিং

Facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail

স্ত্রীকে পিঠে বয়ে কাদামাখা পথ পার করে রীতিমতো হৈ চৈ ফেলে দিয়েছেন ভুটানের সাবেক প্রধানমন্ত্রী শেরিং তোবগে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা ছবির ক্যাপশনে শেরিং তোবগে লিখেছেন, ‘হয়তো স্যার ওয়াল্টার র‍্যালির মতো করিতকর্মা নই। কিন্তু স্ত্রীর পা পরিষ্কার রাখতে একজন পুরুষের যা করা দরকার, সেটাই করা উচিত।’

অনেকেই পোস্টটির নিচে মন্তব্য করেছেন, র‍্যালির চেয়ে তোবগে অনেক করিৎকর্মা।

১১ সেপ্টেম্বর নিজের টুইটার পেজে স্ত্রী তাশি দোমাকে পিঠে চড়িয়ে কাদামাখা রাস্তা পার করানোর ছবি পোস্ট করে শেরিং তোবগে সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক সাড়া ফেলে দিয়েছেন ।৫২ বছর বয়সী তোবগে ২০১৩ সালের জুলাই থেকে ২০১৮ সালের আগস্ট পর্যন্ত ভুটানের প্রধানমন্ত্রী ছিলেন। বর্তমানে তিনি পিপলস ডেমোক্রেটিক পার্টির (পিডিপি) প্রেসিডেন্ট।

জনশ্রুতি আছে, ইংরেজ কবি স্যার ওয়াল্টার র‍্যালি রানি এলিজাবেথের সামনে কাদামাখা পথে নিজের আলখাল্লা বিছিয়ে দিয়েছিলেন, যাতে রানির পায়ে কাদা না লাগে! ২০০২ সালে বিবিসির জরিপে ‘ওয়ান হান্ড্রেড গ্রেটেস্ট ব্রিটনস’-এর তালিকায় থাকা এই কবি কবে, কোথায় কিংবা কেন এমনটি করেছিলেন, তা জানা যায়নি।

এ ঘটনার সত্যতা সম্পর্কেও নিশ্চিত করে কেউ বলতে পারেননি এখনো। তবে এমন ঘটনার নজির খুঁজতে ৪০০ বছর আগে ওয়াল্টারের যুগে যেতে হবে না। নারীর প্রতি সম্মান, স্ত্রীর প্রতি ভালোবাসা দেখানো এই যুগেও সম্ভব। সেটাই দেখালেন তোবগে।

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

seventeen − 13 =