”৩৭০ ধারা রদ করা পশ্চাদ্‌গামী ও স্বৈরতন্ত্রী”: বলিউড তারকা কমল হাসান

Facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail

জম্মু-কাশ্মীর সম্পর্কিত সংবিধানের ৩৭০ ধারা প্রত্যাহার করেছে ভারতের কেন্দ্রীয় সরকার। পাশাপাশি জম্মু-কাশ্মীর ও লাদাখকে পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ভারত সরকারের এমন সিদ্ধান্তে পুরো ভারতজুড়ে ছড়িয়ে পড়েছে উত্তেজনা। কাশ্মীরে থমথমে অবস্থা বিরাজ করছে।

উল্লেখ্য, ৩৭০ ধারা রদ করার মাধ্যমে বাতিল হলো জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা। এ ছাড়া স্থায়ী বাসিন্দা সংক্রান্ত ৩৫-এ ধারাও খারিজ করা হয়। এর ফলে বিধানসভা থাকলেও, কেন্দ্র শাসিত অঞ্চল হয়ে গেল জম্মু, কাশ্মীর এবং লাদাখ। এই ধারা রদ করার মাধ্যমে তাদের বিধানসভা ও আর থাকছে না।

কাশ্মীর ইস্যুতে ভারত সরকারের নতুন এ সিদ্ধান্তের সমালোচনা করেছেন অনেক বলিউড তারকা। আবার কেউ কেউ সরকারের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। তবে সবাই বিষয়টি নিয়ে উদ্বিগ্ন।

বলিউড তারকা অনুপম খের সরকারের সিদ্ধান্তকে সমর্থন জানালেও দক্ষিণী সুপারস্টার ও রাজনীতিক কমল হাসান সরকারের সিদ্ধান্তকে ‘পশ্চাদ্‌গামী ও স্বৈরতন্ত্রী’ বলে উল্লেখ করেছেন।

প্রযোজক একতা কাপুর লিখেছেন, ‘এটা একটি সময় উপযোগী সিদ্ধান্ত। একটাই আশা, নিরাপদে থাকুক কাশ্মীর।’ পরেশ রাওয়াল লিখেছেন, ‘আজকে আমাদের মাতৃভূমি প্রকৃত স্বাধীনতা পেল। আজকেই প্রকৃত পক্ষে ভারত এক হলো।’

দঙ্গল সিনেমার খ্যাতিমান অভিনেত্রী জাইরা ওয়াসিম

দিয়া মির্জা লিখেছেন, ‘আমার চিন্তা এখন কাশ্মীর নিয়ে। কাশ্মীরের শান্তির জন্য প্রার্থনা করছি।’ দঙ্গল খ্যাত অভিনেত্রী জাইরা ওয়াসিম লিখেছেন, ‘এই বিপদ কেটে যাবে।’

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

eight − 5 =