৬৯ বছর বয়সে কৃত্রিম পায়ে ভর করে এভারেস্টের চুড়ায় চীনের শিয়া বোও

Facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail

চীনের পর্বতারোহী শিয়া বোও  ৬৯ বছর বয়সে কৃত্রিম পায়ে ভর করেই এভারেস্টের ২৯ হাজার ২৯ ফুট উঁচুতে  মেলে ধরেন চীনা পতাকা।  সফল হলেন ৪৩ বছর পর। চূড়ায় পৌঁছানোর খবর বিশ্বব্যাপী উইচ্যাটে শেয়ার করেন শিয়া বোও। শিয়া বোও লেখেন, সকাল ৮টা ২৬ মিনিটে এভারেস্টের চূড়ায় পৌঁছেছি! ৪০ বছরের স্বপ্ন পূরণ হলো।

১৯৭৫ সালে, এভারেস্টের চূড়ার কাছাকাছি পৌঁছে অসুস্থ হয়ে পড়েন তিনি। অসুস্থতার এক পর্যায়ে হাঁটুর নিচ থেকে দুই পা কেটে ফেলতে হয়। কিন্তু তিনি দমে যাননি। অবশেষে ৬৯ বছর বয়সী এই ব্যক্তি সফল হয়েছেন।
সোমবার তিনি কৃত্রিম পায়ে ভর করেই এভারেস্টের ২৯ হাজার ২৯ ফুট উঁচুতে ওঠেন, মেলে ধরেন চীনা পতাকা।

জানা গেছে, এর আগে দুই পা নেই এমন কেউ নেপালের দিক থেকে এভারেস্টের চূড়ায় উঠতে পারেননি। এটি একটি বিরল রেকর্ড। দুই পা হারানো পর্বতারোহী নিউজিল্যান্ডের মার্ক ইঙ্গলিস ২০০৬ সালে চীনের তিব্বতের দিক থেকে এভারেস্টে উঠেছিলেন। নেপালের দিকের চেয়ে তিব্বতের দিক দিয়ে চূড়ায় ওঠা অপেক্ষাকৃত সহজ বলে মনে করা হয়।
অভিযান শুরুর আগে শিয়া বোও বলেছিলেন, এভারেস্টের চূড়ায় ওঠা আমার স্বপ্ন। স্বপ্ন পূরণ করতেই হবে। এটা আমার জন্য বড় চ্যালেঞ্জ। সারাজীবন আমি এ স্বপ্ন পূরণে কাজ করে যাব।
১৯৭৫ সাল থেকে এভারেস্টে ওঠার চেষ্টা করছেন তিনি। চলতি বছরের এপ্রিল মাসে পঞ্চমবারের মতো এভারেস্টের চূড়ায় ওঠার অভিযান শুরু করেন তিনি।

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

16 − fourteen =