IQ স্কোর ১৬২:আইনস্টাইন- হকিংকে অতিক্রম করলো ভারতীয় বংশোদ্ভূত ছোট্ট কিশোরী রাজগৌরী!

Facebooktwittergoogle_plusredditpinterestlinkedinmail

সূর্যবার্তা ওয়েব:  সারা বিশ্ব কুর্নিশ করছে ভারতীয় বংশোদ্ভূত মেধাবী  কিশোরী রাজগৌরী পাওয়ারকে। ১২ বছরের কিশোরী রাজগৌরীর মেধার মান  বিজ্ঞানী আলবার্ট আইনস্টাইন, স্টিফেন হকিংয়ের চেয়ে ২ পয়েন্ট বেশি। ১২ বছরের এই কিশোরীর কাছে হেরে গেলো আইনস্টাইন হকিং এর মতো বিশ্ব জয়ী  বিজ্ঞানীরাও।যেখানে ১৪০ পয়েন্ট পেলেই একজনকে ‘জিনিয়াস’ বলা হয়, সেখানে রাজগৌরীর স্কোর ১৬২ পয়েন্ট।

মেনসার পক্ষ থেকে জানানো হয়েছে, সারা বিশ্বে মাত্র ২০ হাজার ব্যক্তি এই স্কোর তুলতে সক্ষম হয়েছে। তাদের মধ্যে এখন রাজগৌরী একজন। সাফল্যে উচ্ছ্বসিত অষ্টাদশী কিশোরী রাজগৌরী। যদিও  টেস্ট শুরুর আগে কিছুটা ‘নার্ভাস’ ছিল বলে জানিয়েছে রাজগৌরী । মেধাবী  কন্যার গর্বিত পিতা ড. সুরজকুমার পাওয়ার কন্যার মেধার স্বীকৃতির নেপথ্যে তার শিক্ষকদের প্রচেষ্টাকেই মূল কারণ হিসেবে মনে করেন বললেন।

ভারতীয় বংশোদ্ভূত কিশোরী রাজগৌরী পাওয়ার  IQ টেস্টে স্কোর এলো ১৬২ পয়েন্ট। যা আইনস্টাইন ও হকিংয়ের স্কোরের চেয়ে ২ পয়েন্ট বেশি। গতমাসে ইংল্যান্ডের ম্যাঞ্চেস্টারে অনুষ্ঠিত ব্রিটিশ মেনসা IQ টেস্টে অংশগ্রহণ করে রাজগৌরী। সেখানেই বিশ্বের সর্বোচ্চ প্রতিভার মুকুট জিনে নিলো এই কিশোরী। এর মধ্যেই তাকে কভেটেড সোসাইটির সদস্য হওয়ার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে।

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

14 − 10 =